advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

খাবারে ভিনদেশি স্বাদ

শেফ আলভী রহমান শোভন
১২ মে ২০২১ ০০:০০ | আপডেট: ১১ মে ২০২১ ২১:৪৭
advertisement

ঈদের খাবারে ভিনদেশি স্বাদ যুক্ত হলে কেমন হয়? দেখুন শেফ আলভী রহমান শোভন-এর রেসিপি

ট্যাংগেরিন চিকেন সারভড উইথ অরেঞ্জ সালাদ

উপকরণ : ক) ট্যাংগেরিন চিকেনের জন্য- চিকেন লেগ পিস ৮টি, সিচুয়ান চিলি পাউডার ১ চা চামচ, কমলার জুস ১/২ কাপ, বাদাম তেল ২ টেবিল চামচ, রসুনকুঁচি ১ চা চামচ, আদাকুঁচি ২ চা চামচ, সয়াসস ১ টেবিল চামচ, তিলের তেল ১ চা চামচ। খ) অরেঞ্জ সালাদের জন্য- কমলা ২টি, চিলি ফ্লেক্স ১/২ চা চামচ, পার্সলেকুঁচি ১/২ চা চামচ, পিংক সল্ট ১ চা চামচ , মধু ১ চা চামচ, অলিভ অয়েল ১ চা চামচ।

প্রণালি : প্রথমে ট্যাংগেরিন চিকেনের জন্য প্যানে বাদাম তেল গরম করে আদাকুঁচি এবং রসুনকুঁচি দিয়ে হালকা ভেজে চিকেন দিয়ে দিন। এবার একে একে সিচুয়ান চিলি পাউডার, কমলার জুস, সয়াসস দিয়ে ঢেকে রাখুন। মাংস সেদ্ধ হওয়ার আগ পর্যন্ত রান্না করুন। সবশেষে ওপরে তিলের তেল ছড়িয়ে চুলা বন্ধ করুন। এবার অরেঞ্জ সালাদের জন্য কমলার খোসা ছিলে গোল গোল করে স্লাইস করে নিন। এবার ‘খ’ উপকরণের সব উপাদান কমলার সঙ্গে যুক্ত করুন। ডিশে ট্যাংগেরিন চিকেন এবং অরেঞ্জ সালাদ সাজিয়ে পরিবেশন করুন। এ ছাড়াও যে কোনো এশিয়ান রাইসের সঙ্গে পরিবেশন করতে পারেন। চামচ ঘি দিয়ে একটু রেখে গরম গরম পরিবেশন করতে হবে।

স্পাইসি রেড মাটন গ্রেভি

উপকরণ : খাসির মাংস ১ কেজি, পেঁয়াজকুঁচি ১/৪ কাপ, আদাবাটা ১ টেবিল চামচ, রসুনবাটা ১ টেবিল চামচ, কাশ্মীরি মরিচের গুঁড়া ২ টেবিল চামচ, শাহজিরার গুঁড়া ১/২ চা চামচ, জাফরান ১ চিমটি, গরম মশলাগুঁড়া ১ চা চামচ, তেজপাতা ২টি, লবণ স্বাদমতো, ঘি ১/৪ কাপ।

প্রণালি : প্যানে ঘি গরম করে পেঁয়াজ এবং তেজপাতা দিয়ে হালকা ভেজে প্রথমে বাটা মশলা এবং এর পর গুঁড়া মশলা দিয়ে ভালোভাবে কষিয়ে মাংশ দিন। ভালোভাবে নেড়ে লবণ ছড়িয়ে প্রয়োজনীয় পানি দিয়ে ঢেকে মাংস সেদ্ধ হতে দিন। মাংস সেদ্ধ হয়ে এলে পানিতে জাফরান গুলে মাংসে দিন। আরও কিছুক্ষণ রেখে চুলা বন্ধ করুন। ডিশে ঢেলে পোলাওয়ের সঙ্গে পরিবেশন করুন।

হানি গ্লেসড সিসেমি ডাক লেগ

উপকরণ : হাঁসের মাংসের লেগ পিস ১২টি, আদাবাটা ১ চা চামচ, রসুনগুঁড়া ২ চা চামচ, ভাজা তিলবাটা ১ টেবিল চামচ, গোলমরিচের গুঁড়া ২ চা চামচ, টমেটো ২ টেবিল চামচ, ভিনেগার ১ টেবিল চামচ, সয়াসস ১ টেবিল চামচ, মধু ১/৪ কাপ, স্প্রিং অনিয়ন ও রোস্টেড তিল ১ চা চামচ (সাজানোর জন্য), তেল ১/৪ কাপ, লবণ স্বাদমতো।

প্রণালি : মাংসে মধু এবং তেল ছাড়া বাকি সব উপকরণ এক সঙ্গে মেখে মেরিনেট করতে হবে। প্যানে মধ্যম আঁচে তেল গরম করে তাতে ম্যারিনেট করা মাংসের লেগগুলো দিয়ে ভালোভাবে কষাতে হবে। এবার স্বাদমতো লবণ দিয়ে সামান্য পানি দিয়ে ঢেকে দিন। মাংস সেদ্ধ হয়ে মশলা মাখো মাখো হয়ে এলে মধু ছড়িয়ে একটু নেড়ে ২ মিনিট চুলায় রাখুন। এবার ওপরে রোস্টেড তিল এবং স্প্রিং অনিয়ন ছড়িয়ে যে কোনো রাইস আইটেমের সঙ্গে পরিবেশন করুন।

advertisement