advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

২৮০ কিলোমিটার পাড়ি দিলেন এপি
ঈদ জার্নি বাই বাইসাইকেল

আদমদীঘি (বগুড়া) প্রতিনিধি
১২ মে ২০২১ ০০:০০ | আপডেট: ১১ মে ২০২১ ২২:০৯
advertisement

মৌসুমি আক্তার এপি তালুকদার পেশায় একজন স্কুলশিক্ষক। থাকেন ঢাকায়। পবিত্র ঈদুল ফিতরের ছুটি পেয়ে ঠিক করলেন বাড়ি যাবেন। কিন্তু ট্রেন, দূরপাল্লার বাস কিছুই তো চলছে না, যাবেন কীভাবে? তবে সহজে দমে যাওয়ার পাত্রীও নন তিনি। পরে সিদ্ধান্ত নেন- বাইসাইকেল। হ্যাঁ, রোজা রেখে বাইসাইকেল চালিয়ে একটানা ২৮০ কিলোমিটার পথ পাড়ি দিয়ে বগুড়ার আদমদীঘির বাড়ি পৌঁছে দৃষ্টান্ত স্থাপন করেছেন। একজন নারী হয়ে এত বড় একটি চ্যালেঞ্জ মোকাবিলা করায় অবাক এলাকাবাসী। তবে এমন সাহসিকতাকে স্বাগত জানিয়েছেন তার সহকর্মী, বন্ধুবান্ধব, পরিবারের লোকজন ও স্বজনরা। জানা গেছে, আদমদীঘির সান্তাহার পৌর শহরের রথবাড়ি মহল্লার বাসিন্দা আবদুল হাকিম তালুকদারের মেয়ে মৌসুমি আক্তার এপি তালুকদার। এপি থাকেন ঢাকার

গোলাপবাগে। সেখানে একটি বিদ্যালয়ে শিক্ষকতা করেন। করোনা পরিস্থিতির মধ্যে পবিত্র ঈদুল ফিতরের ছুটি পেয়ে বাড়ি ফেরা নিয়ে দুশ্চিন্তায় পড়েন। লকডাউনের কারণে ট্রেন ও দূরপাল্লার বাস বন্ধ থাকায় এবং করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে গণপরিবহন এড়িয়ে বাইসাইকেলেই তিনি বাড়ি ফেরার সিদ্ধান্ত নেন। তাই গত সোমবার বিকাল ৪টায় ঢাকার গোলাপবাগ থেকে বাইসাইকেলে তিনি রওনা দেন। এর পর জাহাঙ্গীরনগরে তার সঙ্গে যোগ দেন সিরাজগঞ্জের মীর রাসেল নামের অনার্সের তৃতীয় বর্ষের এক শিক্ষার্থী। এর পর সেখান থেকে তারা দুজন একটানা বাইসাইকেল চালিয়ে রাসেলের বাড়ি সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার ভূঁইয়াগাতি এলাকায় পৌঁছান। রাসেল রাড়ি ফিরলে এপি সেখানে একা হয়ে যান। এবার তিনি একাই টানা বাইসাইকেল চালিয়ে পৌঁছে য়ান বগুড়ায়। বগুড়াতে এসে যাত্রাবিরতির পর তার বান্ধবী মালার বাসায় সেহরি শেষে সকাল ৬টায় তিনি সান্তাহারের উদ্দেশে রওনা করেন। কিন্তু বৃষ্টির কারণে এবার যাত্রা কিছুটা বিঘœ ঘটলেও থেমে যাননি তিনি। ১৪ ঘণ্টা চালিয়ে পরের দিন মঙ্গলবার সকালে পৌঁছে যান সান্তাহারে। এভাবেই তিনি বাইসাইকেলে বাড়ি ফেরার স্বপ্ন বাস্তবায়ন করেন।

উপজেলার ছাতিয়ানগ্রাম ইউপির প্যানেল চেয়ারম্যান জাহাঙ্গীর আলম বলেন, এপি একজন নারী হয়ে সাহসিকতার পরিচয় দিয়ে দৃষ্টান্ত স্থাপন করেছেন। তার এমন সাহসিকতা অন্য নারীদের জন্য অনুপ্রেরণাও হতে পারে।

advertisement