advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

টাঙ্গাইলে উদ্ধার নীলগাইটি গাজীপুর সাফারি পার্কের

গাজীপুর সদর প্রতিনিধি
১২ মে ২০২১ ০০:০০ | আপডেট: ১১ মে ২০২১ ২২:৪৭
advertisement

টাঙ্গাইলের মধুপুর উপজেলার দক্ষিণ লাইফুলা এলাকায় গ্রামবাসীর হাতে আটক নীলগাইটি গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বলে জানা গেছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে পুরুষ এই নীলগাইটি সাফারি পার্ক থেকে পালিয়ে গিয়েছিল। নীলগাই পালানোর এ ঘটনা এতদিন গোপন রেখেছিল পার্ক কর্তৃপক্ষ।

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান বলেন, দেশের বিভিন্ন স্থান থেকে উদ্ধার হওয়া পুরুষ ও মাদি দুটি নীলগাইয়ের স্থান হয়েছিল গাজীপুরের সাফারি পার্কে। এর মধ্যে পুরুষ নীলগাইটি গত ফেব্রুয়ারিতে পার্কের বেষ্টনী থেকে পালিয়ে যায়। তাকে ধরতে ভাওয়ালের বনাঞ্চল ছাড়াও টাঙ্গাইলের মধুপুরের বনাঞ্চলের দায়িত্বপ্রাপ্ত বন কর্মকর্তাদের সতর্ক করা হয়েছিল। আমরা বিভিন্ন মাধ্যমে এর খোঁজ করার চেষ্টা করছিলাম।

পরে গত সোমবার মধুপুরের বনাঞ্চল থেকে স্থানীয়দের সহায়তায় বন বিভাগ নীলগাইটি ধরতে সক্ষম হয়। রাতেই এটিকে সাফারি পার্কের নির্দিষ্ট এলাকায় অবমুক্ত করা হয়।

তবিবুর রহমান আরও বলেন, নীলগাই আমাদের দেশে বিলুুপ্ত প্রাণীর তালিকায় স্থান পেয়েছে। ক্ষিপ্তপ্রকৃতির প্রাণী নীলগাই। ঘণ্টায় এরা ১০০ কিলোমিটারের বেশি গতিতে দৌড়াতে পারে। হয়তো পার্কবেষ্টনী অতিক্রম করে সে বনের ভেতর দিয়েই টাঙ্গাইল পর্যন্ত পৌঁছে গিয়েছিল।

এদিকে সাফারি পার্কের একটি সূত্র জানিয়েছে, পার্কের নিরাপত্তাবেষ্টনীর অবস্থা তেমন ভালো নয়। ইতিপূর্বে ১৪ ফেব্রুয়ারি সাফারি পার্কের একটি হরিণ উদ্ধার করা হয়েছিল লোকালয় থেকে। ১৪ মার্চ একটি বাঘ নিরাপত্তাবেষ্টনী অতিক্রম করে থাবা দিয়ে একজনকে আহত করেছিল।

advertisement