advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বকেয়া সম্মানী চান তিন পার্বত্য জেলার উপজেলা চেয়ারম্যানরা

রাঙামাটি প্রতিনিধি
১২ মে ২০২১ ০০:০০ | আপডেট: ১১ মে ২০২১ ২২:৪৭
advertisement

জুনের মধ্যেই বকেয়া সম্মানী ও ভ্রমণ ভাতা চান তিন পাহাড়ি জেলা রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের বিভিন্ন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা। গতকাল মঙ্গলবার সকালে রাঙামাটি প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ দাবি জানিয়েছেন তারা।

চেয়ারম্যানরা বলেন, দীর্ঘ সময় ধরে উপজেলা পরিষদ অকার্যকর অবস্থায় থাকার পর ২০০৯ সাল হতে আবার কার্যকর হয়। কিন্তু এ পরিষদের তিন পার্বত্য জেলার বিভিন্ন উপজেলা থেকে নির্বাচিত চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা সরকারের কাছ থেকে সম্মানী, ভ্রমণ ভাতাসহ কোনো কিছু পাননি। ফলে তাদের ঋণের পরিমাণ বেড়ে যায়।

চেয়ারম্যানরা বলছেন, সমতলের উপজেলাগুলোতে চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানরা স্বাধীনভাবে তাদের কার্যক্রম পরিচালনা করতে পারেন। এমনকি তারা বিধি মোতাবেক উপজেলা পরিষদের নিজস্ব আয় থেকে পরিষদের নিজস্ব রাজস্ব তহবিল গঠন করতে পারেন, সেখান থেকে সম্মানীসহ অন্যান্য ভাতা অনায়াসে নিতে পারেন এবং বিভিন্ন উন্নয়নমূলক কর্মকা- পরিচালনা করতে পারেন। কিন্তু পার্বত্য চট্টগ্রামের আইনি জটিলতার কারণে তারা এ সুবিধা থেকে বঞ্চিত। ফলে তাদের কোনো নিজস্ব আয় নেই। এমন অবস্থায় ঋণ নিয়ে পরিষদ চালাতে হয়েছে। তাই আগামী জুনের মধ্যে বকেয়া সম্মানী, ভ্রমণ ভাতাসহ বিভিন্ন ভাতা প্রদানের দাবি জানান চেয়ারম্যানরা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন রাঙামাটির কাউখালী উপজেলার সাবেক চেয়ারম্যান চৌচা মং চৌধুরী, রাজস্থলী উপজেলা চেয়ারম্যন উথিনসিন মারমা, জুরাছড়ি উপজেলা চেয়ারম্যান উদয় জয় চাকমা, খাগড়াছড়ি জেলার লক্ষ্মীছড়ি উপজেলা চেয়ারম্যান সুপারজ্যোতি চাকমা, বিলাইছড়ি উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শ্যামা চাকমা, নানিয়ারচর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান কোয়ালীটি চাকমাসহ আরও অনেকে।

advertisement