advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

রোনালদোর সামনে যত রেকর্ডের হাতছানি

ক্রীড়া ডেস্ক
১১ জুন ২০২১ ০০:০০ | আপডেট: ১১ জুন ২০২১ ০৮:৩৮
advertisement

বয়স পেরিয়ে গেছে ৩৬। যদিও তা কম সময়ই বুঝতে দেন তিনি। কঠোর পরিশ্রম, ফিটনেস সচেতনতা, হার না মানা মানসিকতা আর প্রতিনিয়ত নিজেকে ছাড়িয়ে যাওয়ার তাড়না মিলিয়ে এখনো তিনি বুনো। সর্বোচ্চ পর্যায়ে সেরাদের একজন। তবু কিছু ছাপ তো পড়েই! তাই কমে আসছে গতি আর দম। চোটেও আক্রান্ত হচ্ছেন। নিজের সম্ভাব্য শেষ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে আরেকবার বিশেষ কিছু অর্জনের বাড়তি তাগিদ থাকারই কথা পাঁচবারের ব্যালন ডি অর জয়ী তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর। এবার ইউরোতে রোনালদোর সামনে যে ইতিহাসগুলো ডাকছে তা হলো-

১. সবচেয়ে বেশিবার ইউরোর আসরে খেলা

ইতোমধ্যেই চারবার ইউরো কাপ খেলেছেন রোনালদো। লোথার ম্যাথুজ, লুকার পোডোলস্কির মতো একাধিক ফুটবলারের এই রেকর্ড আছে। তবে বাকি সকলকে পিছনে ফেলে পঞ্চমবার ইউরো কাপ খেলতে চলেছেন রোনালদো। মাঠে নামার সঙ্গে সঙ্গেই রেকর্ড গড়া শুরু করবেন। ২০০৪ সালে তিনি প্রথমবার ইউরো কাপে খেলেছিলেন।

২. সবচেয়ে বেশি গোল

ফ্রান্সের বিখ্যাত ফুটবলার মাইকেল প্লাতিনির সঙ্গে যুগ্মভাবে শীর্ষে আছেন রোনালদো। ইউরো কাপে একটা গোল করলেই তিনি ১০ গোলের মালিক হবেন। টপকে যাবেন প্লাতিনিকে। ২০০৪ সালে প্রথমবার ইউরো কাপ খেলতে নেমে গোল পেয়েছিলেন রোনালদো। এবারেই হতে পারে তার শেষ ইউরো। সেখানে গোল করে এই রেকর্ড গড়তেই পারেন পর্তুগিজ তারকা।

৩. অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশিবার ইউরো জয়

এই রেকর্ড গড়তে হলে একা রোনালদো নয়, পর্তুগাল দলের বাকিদেরও অবদান রাখতে হবে। স্পেনের গোলরক্ষক ইকার ক্যাসিয়াস এমন একজন অধিনায়ক যিনি ২ বার ইউরো কাপ জিতেছেন। সেটা ২০০৮ এবং ২০১২ সালে। পর্তুগাল ২০১৬ সালে ইউরো কাপ জিতেছে রোনালদোর নেতৃত্বে। এবারও জিততে পারলে ক্যাসিয়াসের সঙ্গে এক সিংহাসনে বসবেন রোনালদো।

৪. ইউরো কাপে হ্যাটট্রিক

শুনতে অবাক লাগলেও এটা সত্যি যে ইউরো কাপে পর্তুগিজ তারকার এখন পর্যন্ত কোনো হ্যাটট্রিক নেই। এবারের প্রতিযোগিতায় সেই হ্যাটট্রিক কি করতে পারবেন রোনালদো? দেশের হয়ে ৯ বার হ্যাটট্রিক করলেও ইউরোতে একবারও সে কীর্তি নেই।

৫. সবচেয়ে বয়স্ক ফুটবলার হিসেবে ইউরো ফাইনালে গোল

১১ জুলাই ফাইনাল। ওই দিন রোনালদোর বয়স হবে ৩৬ বছর ১৫৬ দিন। ফাইনালের সেই ম্যাচে গোল করলে সবচেয়ে বেশি বয়সে ইউরো ফাইনালে গোল করার রেকর্ড গড়বেন তিনি। কঠিন শোনালেও রোনালদো সেটা সহজ করার ক্ষমতা রাখেন। এ জন্য অবশ্য আগে ফাইনালে উঠতে হবে।

 

 

 

 

advertisement