advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

মালয়েশিয়ায় ১০২ বাংলাদেশি অভিবাসী গ্রেপ্তার

শাহাদাত হোসেন,মালয়েশিয়া
২১ জুন ২০২১ ১৬:২৯ | আপডেট: ২১ জুন ২০২১ ১৬:৩২
গতকাল রোববার রাতে ১০২ বাংলাদেশিসহ তিন শতাধিক অভিবাসী গ্রেপ্তার করেছে মালয়শিয়ান ইমিগ্রেশন পুলিশ
advertisement

মালয়েশিয়া সরকারের পূর্ব ঘোষণা অনুযায়ী পরিচালিত অভিযানে ১০২ বাংলাদেশিসহ তিন শতাধিক অভিবাসী গ্রেপ্তার হয়েছে। গতকাল রোববার দিবাগত রাতে অভিবাসন বিভাগের অভিযানে মোট ৩০৯ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করে দেশটির ইমিগ্রেশন পুলিশ।

স্থানীয় সংবাদমাধ্যম বারনামার এক প্রতিবেদনে বলা হয়েছে, দেশজুড়ে কঠোর লকডাউনের মধ্যে চলছে ব্যাপক ধড়পাকড়। গতকাল রাত সাড়ে ১২টা থেকে আড়াইটা পর্যন্ত পরিচালিত অভিযানে সেলাঙ্গর প্রদেশের মুকিম, ডেংকিল এলাকার একটি কন্সট্রাকশন সাইড থেকে ১০২ বাংলাদেশিসহ মোট ৩০৯ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করেছে পুলিশ। অবৈধ অভিবাসীদের মধ্যে রয়েছে ইন্দোনেশিয়ার ১৯৩ জন, আট জন মিয়ানমার (রোহিঙ্গা), চার জন ভিয়েতনাম, দুজন ভারতীয় নাগরিক। এদের মধ্যে ২৮০ জন পুরুষ এবং ২৯ জন নারী। নারীদের মধ্যে সবাই ইন্দোনেশিয়ান।

অভিবাসন বিভাগের মহাপরিচালক দাতুক সেরি ইন্দেরা খায়রুল দাযাইমি দাউদের নেতৃত্বে অভিবাসন বিভাগ, জেনারেল মুভমেন্ট টিম (পিজিএ), জাতীয় নিবন্ধকরণ বিভাগ (জেপিএন), জাতীয় প্রতিরক্ষা বাহিনী এবং শ্রম বিভাগের ১৮৯ জন কর্মকর্তাদের সমন্বয়ে পরিচালিত এ অভিযানে ৭১৫ জন অভিবাসী আটকের পর কাগজপত্র যাচাই-বাছাই শেষে ৩০৯ জন অবৈধ অভিবাসীকে গ্রেপ্তার করে ইমিগ্রেশন পুলিশ।

গ্রেপ্তারকৃতদের করোনা নমুনা পরীক্ষার পর সেমেনিয়াহ ডিটেনশন সেন্টারে পাঠিয়ে দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট বিভাগের মহাপরিচালক খায়রুল দাযাইমি দাউদ জানিয়েছেন, স্থানীয় জনগণের কাছ থেকে অভিযোগ পেয়ে গোপনে অভিযান পরিচালনা করে দেখা যায়- মুভমেন্ট কন্ট্রোল অর্ডার (পিকেপি) এবং স্ট্যান্ডার্ড অপারেটিং পদ্ধতি (এসওপি) না মেনে, অস্বাস্থ্যকর পরিবেশে গাদাগাদি করে বসবাস করছিলেন এসব অভিবাসী।

অভিবাসন বিভাগ বলছে, বিভিন্ন অপরাধে ২০ থেকে ৫২ বছর বয়সী এই বিদেশিদের ১৯৫৯/৬৩’র ইমিগ্রেশন আইন এবং ইমিগ্রেশন রেগুলেশন ১৯৬৩’র আওতায় গ্রেপ্তার করা হয়েছে।

advertisement