advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ইরানের ৩৬টি ওয়েবসাইট বন্ধ করল যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক
২৩ জুন ২০২১ ২০:২৫ | আপডেট: ২৩ জুন ২০২১ ২০:৪৭
advertisement

ইরানের টেলিভিশন ‘প্রেস টিভি’ ও ‘আল-আলম টিভি’সহ প্রায় ৩৬টি ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। গতকাল মঙ্গলবার দেশটির বিচার বিভাগের পক্ষ থেকে বলা হয়, যেসব ওয়েবসাইট বন্ধ করে দেওয়া হয়েছে, তার অধিকাংশই ভুয়া তথ্য ছড়ানোর কার্যক্রম বা সহিংস সংস্থার সঙ্গে যুক্ত ছিল। যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা লঙ্ঘনের কারণে ওয়েবসাইটগুলো অফলাইনে নেওয়া হয়েছে।

একই সঙ্গে ইয়েমেনের হুথি বিদ্রোহীদের নিয়ন্ত্রিত আল-মাসিরাহ টিভি চ্যানেলের ওয়েবসাইটও জব্দ করেছে মার্কিন কর্তৃপক্ষ। মার্কিন সংবাদমাধ্যমগুলোয় প্রকাশিত একটি বিবৃতি থেকে এ তথ্য জানা গেছে।

এদিকে, বন্ধ করে দেওয়ার কয়েক ঘণ্টার মধ্যে ওয়েবসাইটগুলো নতুন ডোমেইন ঠিকানায় আবার অনলাইনে ফিরে এসেছে। ইরানের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা ইরানার দাবি, মঙ্গলবার পূর্বঘোষিত নোটিশ ছাড়াই এসব ওয়েবসাইট বন্ধ করে দেয় মার্কিন প্রশাসন। এ ব্যাপারে এখনো আনুষ্ঠানিকভাবে বিবৃতি দেয়নি যুক্তরাষ্ট্র।

এক মার্কিন কর্মকর্তা জানান, মূলত যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে প্রপাগাণ্ডা ছড়ানোর দায়েই এসব ওয়েবসাইট বন্ধ করা হয়েছে। গতবছরও একই কারণে ইরানের ৯২টি ওয়েবসাইট বন্ধ করেছিল যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের এক বিবৃতিতে বলা হয়েছে, ইরানের ইসলামিক রেডিও অ্যান্ড টেলিভিশন ইউনিয়ন (আইআরটিভিইউ) ব্যবহৃত ৩৩টি ওয়েবসাইট ও কাতাইব হিজবুল্লাহ (কেএইচ) ব্যবহৃত তিনটি ওয়েবসাইট মার্কিন নিষেধাজ্ঞা লঙ্ঘন করায় আদালতের আদেশ অনুসারে বন্ধ করে দেওয়া হয়েছে। আইআরটিভিইউর যে ৩৩টি ডোমেইন বন্ধ করে দেওয়া হয়েছে, সেগুলোর মালিকানায় ছিল যুক্তরাষ্ট্রের একটি প্রতিষ্ঠান।

ইরানের প্রেসিডেন্ট হিসেবে কট্টরপন্থী নেতা ইব্রাহিম রাইসির বিজয়ের পরপরই সেখানকার ওয়েবসাইটগুলো বন্ধের ঘটনা ঘটেছে।

advertisement