advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

স্বাস্থ্য ব্যবস্থায় ধস : তিউনিসিয়ায়র ‘স্বাস্থ্যমন্ত্রী’ বরখাস্ত

অনলাইন ডেস্ক
২১ জুলাই ২০২১ ২০:০৮ | আপডেট: ২১ জুলাই ২০২১ ২০:০৮
তিউনিসিয়ার স্বাস্থ্যমন্ত্রী ফাওউজি মেহদি। সংগৃহীত ছবি
advertisement

করোনাভাইরাসের উচ্চ সংক্রমণের মধ্যেই উত্তর আফ্রিকার দেশ তিউনিসিয়ার স্বাস্থ্যমন্ত্রী ফাওউজি মেহদিকে বরখাস্ত করা হয়েছে। দেশটির প্রধানমন্ত্রী হিচেম মেচিচির দপ্তর থেকে গতকাল মঙ্গলবার তাকে বরখাস্তের বিষয়ে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। তবে, বিবৃতিতে বরখাস্তের কারণ উল্লেখ করা হয়নি বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

এ মাসের শুরুর দিকে তিউনিসিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, করোনা মহামারির চাপে দেশটির স্বাস্থ্য ব্যবস্থা ধসে পড়েছে। এক কোটি ২০ লাখ জনসংখ্যার দেশটিতে এ পর্যন্ত করোনায় ১৭ হাজারেরও বেশি লোক মারা গেছে।

গত ৮ জুলাই দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র নিসসাফ বেন আলিয়া বলেন, দেশের স্বাস্থ্য পরিস্থিতি বিপর্যয়কর। একটি স্থানীয় রেডিও স্টেশনের সঙ্গে কথা বলতে গিয়ে তিনি আরও বলেন, ‘দুঃখজনকভাবে, স্বাস্থ্য ব্যবস্থা ধসে পড়েছে।’

এদিকে স্বাস্থ্যমন্ত্রী ফাওউজি মেহদির বরখাস্তের পর সামাজিক কার্যক্রম বিষয়ক মন্ত্রী মোহামেদ ত্রাবেলসি অস্থায়ীভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্ব নেবেন বলে জানিয়েছে আল-জাজিরা।

এর আগে গত মঙ্গল ও বুধবারে ১৮ বছরের বেশি বয়সী সব তিউনিসীয়দের জন্য অস্থায়ী টিকা দানকেন্দ্র চালু করেছিলেন মেহদি। টিকাদানকেন্দ্রে মানুষের ভিড়ে অনেকে পদদলিত হন। মন্ত্রণালয় বাধ্য হয়ে বুধবারে ৪০ বছরের বেশী বয়সীদের ভ্যাকসিন নেওয়ার ওপর বিধিনিষেধ আরোপ করে।

এ ছাড়া তিউনিসিয়ার মন্ত্রীসভায় বেশ কিছুদিন ধরেই অস্থিরতা চলছে। সম্প্রতি, বেশ কিছু মন্ত্রী পদত্যাগ করেছেন। মেহদিকে বরখাস্ত করা এ অস্থিরতার সর্বশেষ উদাহরণ।

advertisement