advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বছরে ৩০০ দিন ঘুমে

আমাদের সময় ডেস্ক
২৪ জুলাই ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৪ জুলাই ২০২১ ১২:১১ এএম
advertisement

রামায়ণে লঙ্কার রাজা রাবণের ছোট ভাই ‘কুম্ভকর্ণ’ ছয় মাস টানা ঘুমানোর জন্য বেশ পরিচিত। যারা বেশি ঘুমান, তাদের কুম্ভকর্ণ বলে ডাকেন অনেকেই। বাস্তবে এমনই এক কুম্ভকর্ণের খোঁজ পাওয়া গেছে ভারতে। পুখারাম নামে ৪২ বছর বয়সী এই কুম্ভকর্ণ বছরে ৩০০ দিনই ঘুমিয়ে কাটান। পুখারামের বাড়ি

ভারতের রাজস্থান রাজ্যের নাগৌড় জেলার ভাদোয়া গ্রামে। টানা ২৩ বছর ধরে তিনি বছরে ৩০০ দিন ঘুমিয়ে কাটাচ্ছেন। তবে পুখারামের এমন ঘুমানোর পেছনের কারণ স্নায়ুতন্ত্রের একটি বিরল অসুখ। মস্তিষ্কে টিএনএফ-আলফা নামে প্রোটিনের তারতম্যের কারণে এই অসুখ হয়। এ কারণে পুখারামকে প্রতি মাসে ২০-২৫ দিন ঘুমিয়ে কাটাতে হয়।

চিকিৎসাবিজ্ঞানের ভাষায়, পুখারামের এই বিরল অসুখের নাম অ্যাক্সিস হাইপারসোমনিয়া। এই অসুখ ঘুম বাড়িয়ে দেয়। আজ থেকে ২৩ বছর আগে তার এই অসুখ প্রথম শনাক্ত হয়। পরিবারের সদস্যরা জানান, শুরুর দিকে পুখারাম মাসে পাঁচ-সাত দিন টানা ঘুমাতেন। পরে চিকিৎসকের শরণাপন্ন হলে তার এই অসুখের কথা জানা যায়। এখন তার ঘুমের মাত্রা আরও বেড়েছে। এখন মাসে ২০-২৫ দিন ঘুমান তিনি।

পুখারাম পেশায় মুদি দোকানি। কিন্তু টানা ঘুমানোর কারণে তিনি মাসে মাত্র পাঁচ দিন দোকান খুলতে পারেন। এমনকি ওই পাঁচ দিনও তিনি তন্দ্রার মধ্যে থাকেন। তীব্র মাথাব্যথায় ভোগেন। টানা ঘুমানোর কারণে খাওয়াদাওয়া ও গোসল করার মতো প্রাত্যহিক কাজগুলোও তাকে পরিবারের সদস্যদের সহায়তায় করতে হয়।

advertisement