advertisement
DARAZ
advertisement
advertisement

সব খবর

advertisement
DBBL
advertisement
advertisement

আসছে চামড়া সাভারে সরব ট্যানারি

নিজস্ব প্রতিবেদক, সাভার
২৪ জুলাই ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৪ জুলাই ২০২১ ১২:১১ এএম
advertisement

কোরবানির ঈদের পর সাভারে সরব হয়ে উঠেছে চামড়া শিল্পনগরী (ট্যানারি)। দূর-দূরান্ত থেকে কাঁচা চামড়া আসা শুরু হয়েছে এখানে। গতবারের মতো এবারও ট্যানারি মালিকরা নিজেদের ব্যবস্থাপনাতেই চামড়া কিনেছেন মৌসুমি ব্যবসায়ীদের কাছ থেকে।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক সাখওয়াত উল্লাহ জানান, গত বৃহস্পতিবার সন্ধ্যা থেকেই ট্যানারিগুলোয় কাঁচা চামড়া আসা শুরু হয়েছে। গত বছরের মতো ৮০ লাখ গবাদিপশুর চামড়া সংগ্রহের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এবারের

কোরবানির ঈদে। তিনি আরও জানান, সরকারের বেঁধে দেওয়া দামের মধ্যেই এবার তারা মৌসুমি ব্যবসায়ীদের কাছ থেকে চামড়া সংগ্রহ করেছেন। চামড়া পরিবহনের বিষয়টি কঠোর লকডাউনের আওতামুক্ত রাখা হলে ট্যানারিগুলোয় চামড়ার সংকট হবে না বলেও জানান তিনি।

দেশে প্রতিবছর প্রায় দেড় কোটি গবাদিপশুর চামড়া ক্রয় করা হয়, যার ৮০ শতাংশ চামড়াই সংগ্রহ করা হয়ে থাকে কোরবানির ঈদকে ঘিরে।

এদিকে ট্যানারি শিল্প-কারখানা ঘিরে সাভারের আমিনবাজারসহ কারখানার আশপাশে গড়ে উঠেছে বেশ কিছু চামড়ার আড়ত। মৌসুমি ও প্রান্তিক ব্যবসায়ীদের থেকে কাঁচা চামড়া সংগ্রহ করে গুণগত মান অনুযায়ী তা লবণ দিয়ে সংরক্ষণ করছেন তারা।

সুবিধাজনক দামে এসব আড়ত থেকেই পরবর্তী সময়ে চামড়া সরবরাহ করা হবে ট্যানারি শিল্প-কারখানাগুলোয়।

advertisement