advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ভারতের ‘অক্সিজেন এক্সপ্রেস’ বাংলাদেশের পথে

কূটনৈতিক প্রতিবেদক
২৪ জুলাই ২০২১ ০৫:০২ পিএম | আপডেট: ২৪ জুলাই ২০২১ ০৯:৫১ পিএম
সকাল ৯টা ২৫ মিনিটের দিকে ১০টি কনটেইনারে তরল অক্সিজেন ভরার কাজ শেষ হয়। ছবি: ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরো
advertisement

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতির ভেতর জীবনদায়ী অক্সিজেন নিয়ে বাংলাদেশের দিকে যাত্রা শুরু করেছে ভারতীয় রেলওয়ের ‘অক্সিজেন এক্সপ্রেস’।

ভারতের প্রেস ইনফরমেশন ব্যুরোর এক বিবৃতিতে বলা হয়েছে, প্রতিবেশী কোনো রাষ্ট্রে এটাই অক্সিজেন এক্সপ্রেসের প্রথম কোনো যাত্রা।

বিবৃতিতে আরও বলা হয়, বাংলাদেশের বেনাপোল স্থলবন্দরে ২০০ মেট্রিকটন তরল মেডিকেল অক্সিজেন (এলএমও) পরিবহনের জন্য ভারতের দক্ষিণ-পূর্ব রেলওয়ের অধীনস্থ চক্রদহরপুরের টাটায় একটি ইনডেন্ট স্থাপন করা হয়। সকাল ৯টা ২৫ মিনিটের দিকে ১০টি কনটেইনারে এই তরল অক্সিজেন ভরার কাজ শেষ হয়। এই চালানটি বাংলাদেশের তরল মেডিকেল অক্সিজেনের প্রয়োজনীয় মজুদ উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করবে।

চলতি বছরের ২৪ এপ্রিল দেশটির বিভিন্ন রাজ্যে তরল অক্সিজেন সরবরাহের জন্য ভারতীয় রেলওয়ে অক্সিজেন এক্সপ্রেস সেবাটি চালু করে।

ইতোমধ্যে ৪৮০টি যাত্রার মাধ্যমে এই অক্সিজেন এক্সপ্রেস ভারতের ১৫টি রাজ্যে ৩৫ হাজার মেট্রিকটনের বেশি অক্সিজেন পরিবহন করেছে।

প্রেস ইনফরমেশন ব্যুরোর বিবৃতিতে বলা হয়, ভারতীয় রেলওয়ে বাংলাদেশে দ্রুততম সময়ের মধ্যে যত বেশি সম্ভব তরল অক্সিজেন সরবরাহের চেষ্টা করবে।

এতে আরও বলা হয়, এই অক্সিজেন বাংলাদেশে পৌঁছানো হবে এবং দেশের চলমান কোভিড তরঙ্গ মোকাবিলায় আমাদের অংশীদারদের সমর্থন করার জন্য দেশের হাসপাতালগুলিতে সরবরাহ করা হবে। ভারত তার মহামারী পরিস্থিতি উন্নয়নের সাথে সাথে প্রতিবেশীদের মধ্যে নিকটতম অংশীদারদের সাথে চিকিৎসা সরবরাহ ভাগ করে নেওয়ায় প্রতিশ্রুতিবদ্ধ।

 

advertisement