advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

অলিম্পিকের আরও খবর

২৫ জুলাই ২০২১ ১২:০০ এএম
আপডেট: ২৪ জুলাই ২০২১ ১১:৪৫ পিএম
advertisement

জুডোতে জাপানের প্রথম স্বর্ণ

অলিম্পিক গেমসের আয়োজক জাপান চলমান আসরে প্রথম স্বর্ণপদক জিতেছে জুডো ইভেন্টে। গেমসের দ্বিতীয় দিন জাপানি জুডোকা নাওহিসা তাকাতো স্বর্ণপদক জিতেছেন পুরুষদের ৬০ কেজি ওজন শ্রেণিতে। ফাইনাল রাউন্ডে তিনি হারান তাইওয়ানের ইয়াং ইয়ুংকে। এ ইভেন্টে রৌপ্যপদক পেয়েছে তাইওয়ান। কাজাখস্তানের ইয়েল্ডস স্মেটভ ও ফ্রান্সের লুকা এমখেইদজে জিতেছেন ব্রোঞ্জপদক।

পাকিস্তানিদের নিয়ে বিতর্ক

টোকিও অলিম্পিকের উদ্বোধনী দিন মার্চপাস্টে অংশ নেওয়া পাকিস্তানের পতাকা বহনকারী অ্যাথলেটরা স্বাস্থ্যবিধি মানেননি। অথচ উদ্বোধনী অনুষ্ঠানে স্বাস্থ্যবিধি মানার কথা ছিল তাদের। এ নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। পাকিস্তানের পতাকা হাতে মার্চপাস্টে হাঁটার সময় দুই পতাকাবাহক হঠাৎ করেই তাদের মুখের মাস্ক নামিয়ে হাঁটতে শুরু করেন। পাকিস্তানের শাটলার মাহরুর শাহজাদের মাস্ক ছিল তার থুতনিতে। শুটার খলিল আখতারের মাস্ক দিয়ে শুধু তার মুখ ঢাকা ছিল। খোলা ছিল নাক। পাকিস্তান ছাড়া তাজিকিস্তান ও কিরগিজস্তানের অ্যাথলেটদেরও দেখা গেছে মাস্ক ছাড়া মার্চপাস্টে অংশ নিতে।

সেই কোরিয়ানরাই জিতলেন স্বর্ণপদক

আরচারির রিকার্ভ বিশ্র দলগত ইভেন্টে বাংলাদেশের রোমান সানা ও দিয়া সিদ্দিকীকে হারিয়ে সহজে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠেছিল কোরিয়ান আন সান ও কিম জে ডিওক জুটি। রোমান-দিয়াকে বিদায় করা সেই জুটির হাতেই উঠেছে আরচারির রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টের স্বর্ণপদক। গতকাল স্বর্ণপদক জয়ের লড়াইয়ে দক্ষিণ কোরিয়া ৫-৩ সেট পয়েন্টে নেদারল্যান্ডসকে হারিয়ে টোকিও অলিম্পিকে নিজেদের প্রথম স্বর্ণপদক ঝুলিতে ভরেছে।

অভিষেকেই রেকর্ড জাভাদের

জাভাদ ফরোগি টোকিও অলিম্পিকের শুটিংয়ে ইরানের হয়ে ইতিহাস গড়েছেন। ১০ মিটার এয়ার পিস্তলেও তাক লাগিয়ে দিলেন তিনি। এই অলিম্পিক দিয়েই অভিষেক হলো। আর অভিষেক অলিম্পিকেই রীতিমতো রেকর্ড গড়ে সোনার পদক জিতলেন জাভাদ। আসাকা শুটিং রেঞ্জে ২৪৪.৮ পয়েন্ট পেয়ে অলিম্পিক রেকর্ড গড়েছেন তিনি। ৪১ বছর বয়সী এ শুটার ফাইনালে হারিয়েছেন সার্বিয়ার শুটার দামির মিকেচকে। ২৩৭.৯ পয়েন্ট পান মিকেচ। ব্রোঞ্জ জিতেছেন চীনের পাং উয়েই। তার পয়েন্ট ২১৭.৬। অলিম্পিক শুটিংয়ে এটিই প্রথম সোনার পদক ইরানের।

advertisement