advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

একদিনে সর্বাধিক ২৪৭ মৃত্যু

। ২৪ ঘণ্টায় শনাক্ত ১৫১৯২ । ২৬ দিনে মারা গেছেন ৫ হাজারের বেশি মানুষ

দুলাল হোসেন
২৭ জুলাই ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৬ জুলাই ২০২১ ১০:৫৭ পিএম
advertisement

করোনা ভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা আগের সব রেকর্ড ছাড়িয়ে গেছে। গতকাল সোমবার সকাল ৮টা পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় ২৪৭ জনের মৃত্যু হয়েছে। এর আগে ২৪ ঘণ্টায় এত মৃত্যু হয়নি। একই সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে ১৫ হাজার ১৯২ জন। এ নিয়ে গত ৫ দিনেই নতুন রোগী শনাক্ত হয়েছে ৪৩ হাজার ৩২৪ জন এবং মারা গেছেন এক হাজার ২৩ জন। এই ৫ দিনের সংক্রমণ হার ৩০ দশমিক ৫৮ শতাংশ। আর চলতি মাসের ২৬ দিনে মারা গেছেন ৫ হাজার ১৮ জন। করোনার প্রথম ঢেউয়ের পিকটাইমে গত বছরের ২ জুলাই একদিনে সর্বোচ্চ ৪ হাজার ১৯ জন শনাক্ত এবং ৩০ জুন একদিনে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যুর খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। চলতি বছরের জানুয়ারিতে পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসার মধ্যেই হঠাৎ করে মার্চ থেকে দ্বিতীয় ঢেউ শুরু হয়। এর পর শনাক্ত ও মৃতের সংখ্যা একের পর এক রেকর্ড গড়ছে। স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যমতে, দেশে জুলাইয়ে করোনার সংক্রমণ ভয়ঙ্কর আকারে ছড়িয়ে পড়েছে। প্রথম সপ্তাহে (১-৭ জুলাই) দুই লাখ ২০ হাজার ৯০৫টি নমুনা পরীক্ষা করে রোগী শনাক্ত হয় ৬৪ হাজার ৩১০ জন। এই সময়ে মারা যান এক হাজার ৯০ জন। দ্বিতীয় সপ্তাহে (৮-১৪ জুলাই) ২ লাখ ৬৯ হাজার ৬৪৭টি নমুনা পরীক্ষায় রোগী শনাক্ত হয় ৮১ হাজার ৯৭০ জন। মারা যান এক হাজার ৪৫৯ জন। ১৫-২১ জুলাই ২ লাখ ৬৫ হাজার ৪০৯টি নমুনা পরীক্ষায় শনাক্ত হয় ৭৬ হাজার ৯৬৫ জন। মারা যান এক হাজার ৪৪৬ জন।

আর চলতি সপ্তাহের ৫ দিনে (২২-২৬ জুলাই) এক লাখ ৪১ হাজার ৩৪৫টি নমুনা পরীক্ষা করে রোগী শনাক্ত হয় ৪৩ হাজার ৩২৪ জন। মারা গেছেন ১ হাজার ২৩ জন। এই ৫ দিনের সংক্রমণ হার ৩০ দশমিক ৫৮ শতাংশ।

গত ১ জুলাই থেকে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২ লাখ ৬৬ হাজার ৫৬৯ জন রোগী শনাক্ত হয়েছে এবং ৫ হাজার ১৮ জন মারা গেছেন। এর আগে এক মাসে এত রোগী শনাক্ত ও মৃত্যু হয়নি। জুন মাসে ১ লাখ ১২ হাজার ৭১৮ জন শনাক্ত ও ১ হাজার ৮৮৪ জনের মৃত্যু হয়। মে মাসে ৪১ হাজার ৪০৮ জন শনাক্ত এবং ১ হাজার ১৬৯ মারা যান। এপ্রিলে ১ লাখ ৪৭ হাজার ৮৩৭ জন শনাক্ত এবং ২ হাজার ৪০৪ মারা যান। মার্চে ৬৫ হাজার ৭৯ জন শনাক্ত এবং ৬৩৮ জনের মৃত্যু হয়। ফেব্রুয়ারিতে ১১ হাজার ৭৭ জন শনাক্ত এবং ২৮১ জন মারা যান। জানুয়ারিতে ২১ হাজার ৬২৯ জন শনাক্ত এবং ৫৬৮ জনের মৃত্যু হয়।

২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে ঢাকা বিভাগে ৭২ জন, চট্টগ্রাম বিভাগে ৬১, রাজশাহী বিভাগে ২১, খুলনা বিভাগে ৪৬, বরিশাল বিভাগে ১২, সিলেট বিভাগে ১৪, রংপুর বিভাগে ১৬ ও ময়মনসিংহ বিভাগে ৫ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, করোনা ভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বেশি হচ্ছে ঢাকায়। ইতোমধ্যে ঢাকায় শনাক্ত রোগী ৪ লাখ ছাড়িয়ে গেছে। এর পরে আছে যথাক্রমে চট্টগ্রাম, কুমিল্লা, সিলেট, বগুড়া, নারায়ণগঞ্জ, খুলনা ও ফরিদপুর। বিভাগভিত্তিক মৃত্যুর হারেও ঢাকা বিভাগ সর্বোচ্চ। এর পরে রয়েছে খুলনা বিভাগ।

advertisement