advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

এসএসসি-এইচএসসির পরীক্ষা তিন বিষয়ে

নিজস্ব প্রতিবেদক
২৭ জুলাই ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৬ জুলাই ২০২১ ১০:৫৭ পিএম
advertisement

বিশ্বব্যাপী কোভিড-১৯জনিত অতিমারীর কারণে এ বছর ২০২১ সালের এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষা শুধু গ্রুপভিত্তিক ৩টি নৈর্বাচনিক বিষয়ে পরীক্ষার সময় ও পরীক্ষার নম্বর হ্রাস করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেওয়া হবে। গতকাল সোমবার ঢাকা শিক্ষা বোর্ড এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে। বিজ্ঞপ্তিতে বলা হয়, আবশ্যিক বিষয় ও ৪র্থ বিষয়ের কোনো পরীক্ষা গ্রহণ করা হবে না।

এ প্রসঙ্গে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর নেহাল আহমেদ আমাদের সময়কে জানান, বিষয়টি নতুন কিছু নয়। এ বিষয়ে সম্প্রতি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি সংবাদ সম্মেলনে জানিয়েছেন। এটি বোর্ড থেকে বিজ্ঞপ্তি জারি করে সংশ্লিষ্টদের অবহিত করা হলো। তিনি বলেন, বিশেষজ্ঞ কমিটির সুপারিশক্রমে জেএসসি/সমমান ও এসএসসি/সমমান পরীক্ষার নম্বরের ভিত্তিতে সাবজেক্ট ম্যাপিং করে আবশ্যিক বিষয় ও ৪র্থ বিষয়ের নম্বর প্রদান করা হবে।

শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ড অনুযায়ী ৪র্থ বিষয়ের নম্বর সাবজেক্ট ম্যাপিংয়ের মাধ্যমে এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান পরীক্ষা ২০২১-এর ফলে নম্বর দেওয়া হবে। এক্ষেত্রে উচ্চ শিক্ষায় ভর্তিতে কোনো রকমের নেতিবাচক প্রভাব পড়বে না। এ মুহূর্তে শিক্ষার্থীর রেজিস্ট্রেশন কার্ডে ৪র্থ বিষয় পরিবর্তন বা সংশোধনের কোনো সুযোগ নেই বলেও জানান বোর্ড চেয়ারম্যান। তিনি সংশ্লিষ্ট সবাইকে এ বিষয়ে উদ্বিগ্ন না হওয়ার জন্য অনুরোধ করেন।

advertisement