advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

কোস্ট গার্ডের অভিযান
বিলুপ্তপ্রায় ৭৩টি কচ্ছপ জব্দ

নিজস্ব প্রতিবেদক
২৭ জুলাই ২০২১ ০১:৪৬ পিএম | আপডেট: ২৭ জুলাই ২০২১ ০১:৪৬ পিএম
advertisement

বাগেরহাট জেলার মোংলা থানার আপাবাড়ির দিগরাজ এলাকায় একটি বিশেষ অভিযান পরিচালনা করে ৭৩টি বিলুপ্ত প্রায় মিঠা পানির সুন্ধি প্রজাতির কচ্ছপ জব্দ করা হয়েছে। এসময় এক কচ্ছপব্যবসায়ীকে আটক করেছে বাংলাদেশ কোস্ট গার্ড পশ্চিম জোন।

আজ মঙ্গলবার দুপুরে বাংলাদেশ কোস্ট গার্ড সদর দপ্তরের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কমান্ডার আমিরুল হক এ তথ্য জানিয়েছেন। তিনি জানান, গোপন সংবাদের ভিত্তিতে উক্ত এলাকায় এ অভিযান পরিচালনা করা হয়। এ সময় ৭৩টি বিলুপ্ত প্রায় মিঠা পানির সুন্ধি প্রজাতির কচ্ছপসহ মনোজ রায় (৩০) নামে কচ্ছপ ব্যবসায়ীকে আটক করা হয়।

জব্দকৃত কচ্ছপ এবং আটককৃত ব্যবসায়ীকে পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য খুলনার বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে বলেও জানান তিনি।

পরবর্তীতে মোবাইল কোর্টের মাধ্যমে আটককৃত ব্যবসায়ীকে জরিমানা করা হয়েছে এবং জব্দকৃত বিরল প্রজাতির কচ্ছপসমূহ বাগেরহাটের হযরত খানজাহান আলীর (রঃ) দিঘিতে অবমুক্ত করা হবে বলে জানান তিনি।

লেফটেন্যান্ট কমান্ডার আমিরুল হক আরও জানান, আটককৃত কচ্ছপব্যবসায়ীদের মতোই কিছু অসাধু ব্যক্তিরা তাদের নিজ স্বার্থ হাসিলের জন্য বিভিন্নভাবে এ সব অবৈধ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। যার কারণে সুন্দরবনসহ জীববৈচিত্রের বিভিন্ন প্রাণীজ সম্পদ বিলুপ্তির মুখোমুখি। কোস্ট গার্ডের আওতাভুক্ত এলাকাসমূহে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণ, জননিরাপত্তার পাশাপাশি ডাকাতি দমন, অবৈধ অনুপ্রবেশ মাদকদ্রব্য নিয়ন্ত্রণসহ বন্যপ্রাণী সংরক্ষণে কোস্ট গার্ডের নিয়মিত অভিযান অব্যাহত আছে এবং ভবিষ্যতেও থাকবে।

advertisement