advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

করোনায় দেশেফেরা প্রবাসীরা অনুদান পাবেন

নিজস্ব প্রতিবেদক
২৮ জুলাই ২০২১ ০৪:২৮ পিএম | আপডেট: ২৮ জুলাই ২০২১ ০৯:১৪ পিএম
প্রতীকী ছবি
advertisement

করোনাকালে ২০২০ সালে বিদেশ থেকে ফেরত আসা প্রায় ৫ লাখ প্রবাসীকে প্রাথমিকভাবে সাড়ে ১৩ হাজার টাকা করে অনুদান দেবে সরকার।  এজন্য ৪২৭ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে ‘প্রত্যাগত অভিবাসী কর্মীদের পুনঃএকত্রীকরণের লক্ষ্যে অনানুষ্ঠানিক খাতে কর্মসংস্থান সৃজনে সহায়ক প্রকল্প’অনুমোদন দেওয়া হয়েছে।

আজ বুধবার প্রধানমন্ত্রীর সভাপতিত্বে এই প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়েছে। এদিন এই প্রকল্পসহ মোট ১০ প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা।

প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনের সঙ্গে সংযুক্ত হয়ে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় একনেক সভা। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ তথ্য সাংবাদিকদের জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, করোনার সংক্রমণ ছড়িয়ে পড়ার পর ২০২০ সালে প্রায় পাঁচ লাখ প্রবাসী শ্রমিক বেকার হয়ে দেশে ফিরেছেন।  পরিবার পরিজন নিয়ে আর্থিক কষ্টে কাটছে তাদের জীবন।  ফেরত আসা প্রবাসীদের পুনর্বাসনে সরকার প্রকল্পটি অনুমোদন দিয়েছে।  এর মাধ্যমে দুই লাখ শ্রমিক ১৩ হাজার ৫০০ টাকা করে নগদ অর্থ সহায়তা পাবেন। এছাড়া পুনরায় বিদেশে যাওয়ার সুযোগ, দেশে কাজের সংস্থান, ব্যবসার পুঁজিসহ নানা সুযোগ-সুবিধা সৃষ্টি করা হচ্ছে।

প্রকল্পের আওতায় দুই লাখ ফেরত শ্রমিককে কর্মমুখী প্রশিক্ষণ ও পরামর্শ দেওয়া হবে। প্রশিক্ষণ শেষে নগদ অর্থ হিসেবে প্রত্যেককে ১৩ হাজার ৫০০ টাকা করে অর্থ সহায়তা দেওয়া হবে।  ফেরত শ্রমিকদের মধ্যে দক্ষ ২৩ হাজার ৫০০ কর্মী বাছাই করে সরকারের বিভিন্ন স্বীকৃত প্রতিষ্ঠানের সনদের ব্যবস্থা করা হবে।  যাতে দেশে-বিদেশে চাকরিতে তারা বিশেষ সুবিধা পায়।

advertisement