advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

প্রতিটি পরিবারের কাছে আমি দুঃখ প্রকাশ করছি : নিশো

বিনোদন প্রতিবেদক
২৯ জুলাই ২০২১ ১৬:১৫ | আপডেট: ২৯ জুলাই ২০২১ ১৬:৩৬
আফরান নিশো। পুরোনো ছবি
advertisement

ঈদের বিশেষ নাটক ‘ঘটনা সত্য’-তে বিশেষ শিশুদের নিয়ে ভুল বার্তা দেওয়ার অভিযোগে সমালোচনার ঝড় বইছে নেটদুনিয়ায়। এতে বলা হয়েছে বাবা-মায়ের পাপের ফল হিসেবেই বিশেষ শিশুদের জন্ম হয়। ভুল বার্তার এই নাটক প্রচারের জন্য ইতিমধ্যেই দুঃখ প্রকাশ করেছে 'ঘটনা সত্য'র প্রযোজনা প্রতিষ্ঠান সিএমভি ও এর পুরো টিম। আর নাটকটিও সরিয়ে ফেলা হয়েছে ইউটিউব থেকে।

নাটকটির অভিনেতা আফরান নিশোও এবার কথা বলেছেন এ প্রসঙ্গে। দুঃখ প্রকাশ করে তিনিও ক্ষমা চেয়েছেন। সেই সঙ্গে আগামীতে এমন ভুল আর হবে না বলে অঙ্গীকার করেছেন জনপ্রিয় এই অভিনেতা।

এক ফেসবুকবার্তায় নিশো বলেন, ‘আমি আফরান নিশো। একজন অভিনয়শিল্পী। একজন বাবা।

পৃথিবীর প্রতিটি বাবার মতো, আমিও আমার সন্তানের প্রতি সমান আবেগী। “ঘটনা সত্য” নাটক নিয়ে যে অনাকাঙ্খিত এবং অনিচ্ছাকৃত ভুল সংগঠিত হয়েছে- এতে যেসব বাবা-মায়ের হৃদয় কেঁদেছে, আমিও তাদের কান্না অনুভব করতে পেরেছি। তাই সবার দুঃখে আমিও সহমর্মী। প্রতিটি পরিবারের কাছে আমি দুঃখ প্রকাশ করছি।

আমি যে মাধ্যমে কাজ করি, সেই মাধ্যমটির সঙ্গে সম্পৃক্ত প্রতিটি মানুষকে আমি একটি পরিবারের সদস্য মনে করি। প্রযোজক, পরিচালক কিংবা শিল্পী-কলাকুশলী- আমরা সবাই এই পরিবারের সদস্য। আমি আমার নাট্যপরিবারের কাছেও দুঃখ প্রকাশ করছি। এ ভুলে তাদেরকেও কষ্ট দিয়েছি।

ঘটে যাওয়া ভুলের জন্য আমরা কেউই দায় এড়াতে পারি না। ভুল থেকে আমি, আমরা নতুন করে শিক্ষা নিয়েছি। একই সঙ্গে নিজের সামাজিক অবস্থান, সমাজের প্রতি দায়বদ্ধতা নতুন করে উপলব্ধি করতে পারছি। আমি দুঃখিত, লজ্জিত, বিব্রত এবং অনুতপ্ত। আশা করছি, ভবিষ্যতে সামাজিক যেকোনো বিষয়ে আমি, আমরা আরো অনেক বেশি সংবেদনশীল থাকবো।’

বিশেষ শিশুদের নিয়ে এই অভিনেতা বলেন, ‘বিশেষ শিশুদের প্রতি আমার বিশ্বাস, ভালোবাসা বরাবরই ছিল। এক ভুলে তা শেষ হয়ে যেতে দিবো না। আমি প্রতিশ্রুতি দিচ্ছি, বিশেষ শিশুদের কল্যাণে সক্রিয়ভাবে কাজ করে যাবো। কারণ আজকের শিশুরা আগামী দিনের উজ্জ্বল ভবিষ্যত। আমাদের সম্পদ।

আমার নাট্যপরিবারের প্রতিটি সংগঠন বিষয়টি ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখেছেন। তাদের উদ্দেশ্যে সশ্রদ্ধ কৃতজ্ঞতা জানাই। আশা করছি, সবার সহযোগিতা নিয়ে আমি, আমরা সুন্দর এবং শুদ্ধ শিল্পচর্চার পথে এগিয়ে যাবো।’

এদিকে, নাটকটি ঘিরে সমালোচনা শুরু হওয়ার পরই জরুরীভিত্তিতে এক সভার আয়োজন করে নাট্য সংগঠনগুলোর নেতারা। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয়-

১. ‘ঘটনা সত্য’ নাটকটি কোনোভাবেই আর পরিবর্তন, পরিবর্ধন করে ইউটিউবসহ অন্য কোনো মাধমে প্রচার করা যাবে না।

২. বিশেষ শিশুদের সামাজিক বিকাশ ও প্রচারণার জন্য এই প্রতিষ্ঠান (সিএমভি) আরও নাটক নির্মাণ করে তা প্রচার করবেন। যাতে বিশেষ চাহিদা সম্পন্নট শিশুদের বিকাশে এই নাটক/ তথাচিত্র সমাজে ইতিবাচক ভূমিকা রাখতে পারে।

৩. শিল্পীদ্বয় (আফরান নিশো ও মেহজাবীন চৌধুরী) সতস্ফুঃটতভাবে বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের কল্যাণে ভূমিকা রাখতে আগ্রহী। সেই জন্য এই বিষয়ে তাদেরকে সহায়তা করা হবে। যাতে করে তারা বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের বিকাশে প্রচার, প্ররচারণার কাজে নিজেদের সম্পৃক্ত করতে পারেন।

৪. এখন থেকে প্রযোজনা প্রতিষ্ঠান, নির্মাণ সংশিষ্ট পনেরটি সংগঠনের সদস্য নন, এমন কাউকে দিয়ে নাটক নির্মাণ করা থেকে বিরত থাকবেন।

৫. নাটক নির্মাণের আগে অবশাই নাটকের পাণ্ডুলিপি নিজ উদ্যোগে রিভিউ করবেন। এবং নির্মাণের পর দক্ষ প্রিভিউ কমিটি তা অনুমোদন দেবেন।

৬. দেশে বিদ্যমান সম্প্রচার আইন ও নীতিমালা মেনে ভবিষ্যতে নাটক নির্মাণ এবং তা প্রচার করবেন।

উল্লেখ্য, ‘ঘটনা সত্য’ নাটকের প্রধান দুই চরিত্রে অভিনয় করেছেন আফরান নিশো ও মেহজাবীন চৌধুরী। এর চিত্রনাট্য সাজিয়েছেন মঈনুল সানু। আর নির্মাণ করেছেন রুবেল হাসান। ঈদ আয়োজনে নাটকটি উন্মুক্ত হয় প্রযোজনা প্রতিষ্ঠান সিএমভির ইউটিউব চ্যানেলে।

advertisement