advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

দেশে ভারতের টিকা কোভ্যাক্সিন ট্রায়ালের অনুমতি

নিজস্ব প্রতিবেদক
৪ আগস্ট ২০২১ ১২:০০ এএম | আপডেট: ৩ আগস্ট ২০২১ ১০:৩১ পিএম
advertisement

ভারত বায়োটেক ও ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) উদ্ভাবিত করোনা ভাইরাসের টিকা কোভ্যাক্সিনের ক্লিনিক্যাল ট্রায়াল বাংলাদেশে চালানোর অনুমোদন দেওয়া হয়েছে। বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড রিসার্চ কাউন্সিলের (বিএমআরসি) চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেছেন, এই টিকার সিআরও প্রতিষ্ঠান আইসিডিডিআরবি বেশ কিছুদিন আগেই ক্লিনিক্যাল ট্রায়ালের অনুমোদন চেয়ে আবেদন করে। কিন্তু দেশের করোনা পরিস্থিতির কারণে

অনুমোদন দিতে কিছুটা দেরি হয়েছে। তারা যেসব ডকুমেন্টস উপস্থাপন করেছে, তার সবই বৈজ্ঞানিকভাবে সঠিক ছিল। গত ১৮ জুলাই ন্যাশনাল ইথিক্যাল কমিটি ক্লিয়ারেন্স দিয়েছে। মানে তারা এখন এ দেশে মানুষের ওপর কোভ্যাক্সিন টিকা প্রয়োগ করতে পারবে। তবে বিএমআরসির অনুমোদন পেলেও ট্রায়াল শুরুর আগে বাংলাদেশে ওই টিকা আনার জন্য ঔষধ প্রশাসন অধিদপ্তর থেকে অনুমোদন নিতে হবে। ট্রায়াল শুরুর আগে তারা আমাদের অবশ্যই জানাবে- কোথায় কী দিচ্ছে। আমরা নিয়মিত এটা পর্যবেক্ষণ করব।

এর আগে গত জানুয়ারিতে কোভ্যাক্সিন টিকা ভারতে জরুরি ব্যবহারের অনুমোদন পায়। গত সোমবার এক খবরে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, বাংলাদেশে ট্রায়াল চালানোর জন্য ইতোমধ্যে ভারতের কেন্দ্রীয় সরকার প্রয়োজনীয় তহবিলের অনুমোদন দিয়েছে। মূলত প্রতিবেশী দেশগুলোতে কোভ্যাক্সিনের খ্যাতি বাড়ানোর লক্ষ্যে ভারত বাংলাদেশে এর ট্রায়াল পরিচালনার প্রস্তাব দেয়। ইতোমধ্যে বাংলাদেশি কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করতে ভারতের জৈবপ্রযুক্তি বিভাগ এবং ভারত বায়োটেকের কর্মকর্তাদের নিয়ে গঠিত একটি দলের ঢাকা সফরের ব্যবস্থা করেছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।

গত জুলাইয়ের প্রথম দিকে কোভ্যাক্সিনের চূড়ান্ত মূল্যায়ন প্রতিবেদন প্রকাশ করে ভারত বায়োটেক। সেখানে দেখা যায়, কোভ্যাক্সিনের দুই ডোজ মানবদেহে করোনা বা এ জাতীয় উপসর্গজনিত অসুখের বিরুদ্ধে সার্বিকভাবে ৭৭.৮ শতাংশ প্রতিরোধ গড়তে সক্ষম। বাংলাদেশে এ টিকার ট্রায়াল চালাতে গত জানুয়ারির মাঝামাঝি সরকারের কাছে আবেদন করা হয়। ভারত বায়োটেক বাংলাদেশে আইসিডিডিআরবির মাধ্যমে এ টিকার পরীক্ষামূলক প্রয়োগ করবে।

advertisement