advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

আজ দ্বিতীয় ম্যাচেও একই কৌশলে খেলবে বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক
৪ আগস্ট ২০২১ ১১:৩৭ এএম | আপডেট: ৪ আগস্ট ২০২১ ১২:০৪ পিএম
ছবি : এএফপি
advertisement

টি-টোয়েন্টি ক্রিকেটে দলগত র‌্যাঙ্কিংয়ের চেয়ে মাঠের পারফরম্যান্সই বেশি গুরুত্বপূর্ণ। তার প্রমাণ আরও একবার দেখলো ক্রিকেট বিশ্ব। বিশ্ব সেরাদের তালিকায় থাকা পাঁচ নম্বরে দলকে অল্প পুঁজি গড়েও হারতে বাধ্য করেছে তালিকার ১০ নম্বর দল। তাতেই যা প্রমাণিত হওয়ার তাই হয়েছে। মাঠের পরিকল্পনাই বদলে দিয়েছে ম্যাচের চিত্র। ক্রিকেটের এই ফরম্যাটে প্রথমবার অজিদের হারানোর পর দ্বিতীয় ম্যাচেও একই কৌশলে খেলবে টাইগাররা।

মিরপুরের উইকেট নিয়ে যতই কথা হোক না কেন, দিন শেষে এটি বোলারদেরই বেশি সুবিধা দিয়ে থাকে। বলা যেতে পারে পুরো পিচই স্পিন স্বর্গ। আর এখানে সব সময় রাজত্ব করে স্পিনাররাই। গতকালও তাই হয়েছে। দু’দলের স্পিনাররা রাজত্ব করেছে বেশ। যদিও মূল পার্থক্য তৈরি করে দেয় বাংলাদেশের স্পিনাররা। তাতেই সহজ জয়ে পাঁচ ম্যাচের সিরিজ ১-০ শুরু করে বাংলাদেশ।

প্রথম ম্যাচে ১৩১ রানের পুঁজি গড়ার পথে বাংলাদেশ মোকাবেলা করে ১২০ বল। তার মধ্যে ৪৭টা বলে কোনো রান হয়নি। টি-টোয়েন্টিতে এক ইনিংসে এতগুলো ডট বলের জন্য ব্যাটসম্যানদেরই দায়ী করেছেন অনেকে। কিন্তু দ্বিতীয় ইনিংসে অস্ট্রেলিয়া যখন ব্যাট করতে আসে, তখন তাদের ৫৬টি ডট বল খেলতে বাধ্য করে বাংলাদেশের বোলাররা। এতেই ম্যাচের ফল বের করে আনা সহজ হয়ে যায়। তবে বাংলাদেশের সবচেয়ে দুর্বলতার জায়গা বলতে ফিল্ডিং ও ক্যাচ মিস করা হলেও গতকাল তার উল্টো হয়েছে। দারুণ কিছু ক্যাচবন্দি করেছেন ক্রিকেটাররা।

প্রথম ম্যাচে জয়ের পর রোমাঞ্চ ছড়িয়েছে মিরপুরে। জয়ের সুবাতাসে ভেসে যাচ্ছে পুরো বাংলাদেশ। অস্ট্রেলিয়ার বিপক্ষে এমন শুরুটা নিশ্চিয়ই ক্রিকেটারদের স্বস্তি এনে দিয়েছে। আজ বুধবার সিরিজের দ্বিতীয় ম্যাচে অজিদের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচেও থাকবে আগের পরিকল্পনা। এমনটাই জানিয়ে টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ বলেন, ‘ছোট পুঁজি ডিফেন্ড করতে গেলে আপনাকে আক্রমণাত্মক মানসিকতা রাখতে হবে। তারা (অস্ট্রেলিয়া) বেশ ভালো প্রতিপক্ষ এবং আগামী ম্যাচে আমাদের আজকের ভুলগুলো শুধরাতে হবে। বাংলাদেশের হয়ে প্রতিটি ম্যাচই জেতার তাড়না থাকতে হবে।’

advertisement