advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ডিজিটাল নিরাপত্তা নিশ্চিতে মধুমতি ব্যাংক ও ব্যাকডোরের চুক্তি

নিজস্ব প্রতিবেদক
১৭ আগস্ট ২০২১ ০৪:০৬ পিএম | আপডেট: ১৭ আগস্ট ২০২১ ০৪:০৬ পিএম
advertisement

নেটওয়ার্ক এবং ডিজিটাল লেনদেন সুরক্ষা করার লক্ষ্যে ডিজিটাল সিকিউরিটি প্রতিষ্ঠান ব্যাকডোর প্রাইভেট লিমিটেডের সঙ্গে চুক্তি স্বাক্ষর করেছে মধুমতি ব্যাংক লিমিটেড। গতকাল সোমবার গুলশানে মধুমতি ব্যাংক লিমিটেডের প্রধান কার্যালয়ে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

মধুমতি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. শফিউল আজম এবং ব্যাকডোরের ব্যবস্থাপনা পরিচালক তানভীর হাসান জোহা স্ব স্ব প্রতিষ্ঠানের পক্ষে চুক্তি স্বাক্ষর করেন। এই  চুক্তির আওতায় ব্যাকডোর তার সিকিউরিটি অপারেশন সেন্টারের (SOC) মাধ্যমে সার্বক্ষণিকভাবে মধুমতি ব্যাংকের নিরাপত্তার বিষয়টি পর্যবেক্ষণ করবে।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মধুমতি ব্যাংকের বোর্ড অফ ডিরেক্টর এ মান্নান খান, ডিএমডি শাহ নেওয়াজ চৌধুরী, স্পন্সর ডিরেক্টর রাফিউর রহমান খান এবং ব্যাকডোরের সিইও এম আবুল কালাম আজাদ ও বিজনেস ডেভলপমেন্ট ডিরেক্টর নূর ফাত মাহবুবা রিহা প্রমুখ।

সিকিউরিটি অপারেশন সেন্টারের হলো এমন এক পূর্ণাঙ্গ নিরাপত্তা ব্যবস্থা, যার দ্বারা যেকোনো সিস্টেম ও নেটওয়ার্কে কেউ অবৈধ উপায়ে প্রবেশ করলে তাকে চিহ্নিত করে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে পারে। এ ছাড়া ব্যাংকের নেটওয়ার্কে সব ধরনের দুর্বলতা বের করে তার সমাধানের সুপারিশ করবে।

এই চুক্তির ফলে মধুমতি ব্যাংক দেশের সকল ব্যাংকে সিকিউরিটি অপারেশন সেন্টার স্থাপন সম্পর্কিত বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা বাস্তবায়ন করল এবং নিরাপদ ব্যাংকিংয়ে এক ধাপ এগিয়ে  গেল।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকে অর্থচুরির পর ২০১৬ সালে সকল ব্যাংকে নিরাপত্তা নিশ্চিত করতে সিকিউরিটি অপারেশন সেন্টার স্থাপনে জন্য নির্দেশনা প্রদান করে বাংলাদেশব্যাংক। তবে অনেক ব্যাংক এখনো এই নির্দেশনা পালন করেনি।

advertisement