advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

দেশের বাজারে আবার বাড়ল সোনার দাম

নিজস্ব প্রতিবেদক
২২ আগস্ট ২০২১ ০৬:৩৩ পিএম | আপডেট: ২২ আগস্ট ২০২১ ০৯:৪৩ পিএম
সোনা। পুরোনো ছবি
advertisement

আন্তর্জাতিক বাজারে সোনার দাম কমলেও দেশের বাজারে ভরিতে ১ হাজার ৫১৬ টাকা বাড়িয়েছেন বাংলাদেশ জুয়েলার্স সমিতির নেতারা। সোনার এই নতুন দর আজ রোববার সকাল থেকে সারা দেশে কার্যকর করেছে জুয়েলার্স সমিতি।

বাংলাদেশ জুয়েলার্স সমিতি আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোনার দাম বাড়ানোর সিদ্ধান্ত জানায়। জুয়েলার্স সমিতির সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা যুক্তি দিয়েছেন, ‘করোনার কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট ও নানা জটিল সমীকরণের কারণে বিশ্ববাজারে সোনার দাম বেড়েছে। একই সঙ্গে আন্তর্জাতিক গন্তব্যে ফ্লাইট বন্ধ থাকার পাশাপাশি আমদানি পর্যায়ে শুল্ক জটিলতা ও নানা ধরনের দাপ্তরিক জটিলতায় ডিলার লাইসেন্স পাওয়া প্রতিষ্ঠানগুলো সোনার বার আমদানি করতে পারছে না। তাছাড়া চাহিদার বিপরীতে জোগান কম থাকায় দেশীয় বুলিয়ন মার্কেটে সোনার মূল্য বৃদ্ধি পেয়েছে।‘

এদিকে, আন্তর্জাতিক বাজারে গত দুই মাসে কিছুটা উত্থান–পতন থাকলেও শেষ পর্যন্ত দর মোটামুটি স্থিতিশীল। সর্বশেষ গত ২০ জুন সোনার দাম ভরিতে ১ হাজার ৫১৬ টাকা হ্রাস করেছিল জুয়েলার্স সমিতি। ওই দিন আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স (৩১.১০৩৪৭৬৮ গ্রাম) সোনার দাম ছিল ১ হাজার ৭৮৩ মার্কিন ডলার। গত বৃহস্পতিবার সেই দাম কমে দাঁড়ায় ১ হাজার ৭৮১ ডলার।

দেশে সোনার দাম বাড়ানোর বিষয়ে দিলীপ কুমার আগরওয়ালা বলেন, ‘দেশের বুলিয়ন বাজারে খাঁটি সোনার দাম বেড়ে গেছে। গতকাল ৬৪ হাজার ২০০ টাকা ভরিতে খাঁটি সোনা বিক্রি হয়েছে। সেই হিসাবে আমাদের ভরিতে ২ হাজার ৫৩৩ টাকা বাড়ানোর দরকার ছিল। তবে বাজারে নেতিবাচক প্রভাব পড়তে পারে বলে একেবারে এত দাম বাড়ানো হয়নি।’

আজ থেকে নতুন দর কার্যকর হওয়ায় ২২ ক্যারেটের এক ভরি সোনার অলংকার কিনতে লাগবে ৭৩ হাজার ৪৮৩ টাকা। এ ছাড়া ২১ ক্যারেট ৭০ হাজার ৩৩৪ টাকা, ১৮ ক্যারেট ৬১ হাজার ৫৮৬ টাকা ও সনাতন পদ্ধতির সোনার অলংকারের ভরি বিক্রি হবে ৫১ হাজার ২৬৩ টাকায়।

গতকাল পর্যন্ত প্রতি ভরি ২২ ক্যারেট সোনা ৭১ হাজার ৯৬৭ টাকা, ২১ ক্যারেট ৬৮ হাজার ৮১৮ টাকা, ১৮ ক্যারেট ৬০ হাজার ৭০ টাকা ও সনাতন পদ্ধতির সোনার অলংকার বিক্রি হয়েছে ৪৯ হাজার ৭৪৭ টাকায়। আজ থেকে ২২, ২১, ১৮ ক্যারেট ও সনাতন পদ্ধতির সোনার ভরিতে ১ হাজার ৫১৬ টাকা বেড়েছে।

advertisement