advertisement
advertisement
advertisement
advertisement

বিদেশে চাকরির বাজার হারাচ্ছেন নাবিকরা

সংবাদ সম্মেলনে বিএমএমওএ

নিজস্ব প্রতিবেদক
৬ সেপ্টেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ৬ সেপ্টেম্বর ২০২১ ০২:৫৫ পিএম
advertisement

বাংলাদেশের সমুদ্রগামী জাহাজগুলোর ১০ হাজার নাবিক বছরে ৪৭ কোটি মার্কিন ডলারের বৈদেশিক মুদ্রা আয় করেন, যা বাংলাদেশি প্রায় চার হাজার কোটি টাকার সমান (প্রতি ডলার ৮৫ টাকা ধরে)। অথচ সরকারের যথাযথ উদ্যোগ না থাকায় বৈদেশিক মুদ্রা উপার্জনকারী এসব নাবিকের চাকরিই এখন হুমকির মুখে।

নাবিকদের সংগঠন বাংলাদেশ মার্চেন্ট মেরিন অফিসার্স অ্যাসোসিয়েশন (বিএমএমওএ) গত শনিবার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে আয়োজিত ‘বিশ্বায়নের যুগে মেরিটাইম সেক্টরের আধুনিকায়ন : পুঞ্জীভূত সমস্যা সমাধানে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে এসব কথা তুলে ধরে।

advertisement

সংগঠনের পক্ষ থেকে বলা হয়, প্রধানত চার কারণে বিপদে আছেন বাংলাদেশি নাবিকরা। কারণগুলো হচ্ছে- করোনার টিকা পেতে দেরি হওয়া, নৌপরিবহন অধিদপ্তর থেকে সার্টিফিকেট অব প্রফিসিয়েন্সি (সিওপি) পেতে দীর্ঘসূত্রতা, বাংলাদেশ ও সিঙ্গাপুরে করোনা পরীক্ষার যথাযথ ব্যবস্থা না থাকা এবং সরকারের পক্ষ থেকে নাবিকদের জন্য ওয়েজ আর্নার্স ডেভেলপমেন্ট বন্ডে বিনিয়োগ সুযোগ সংকুচিত করে রাখা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিএমএমওএর সভাপতি ক্যাপ্টেন মোহাম্মদ আনাম চৌধুরী, সহসভাপতি মো. মাহবুবুর রহমান, সহসভাপতি ক্যাপ্টেন গোলাম মহিউদ্দিন কাদরী, কোষাধ্যক্ষ মো. আলী হোসেন, কার্যনির্বাহী সদস্য কাজী মো. আবু সায়ীদ, অঙ্গন দাস প্রমুখ।

advertisement