advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

চীনের দিকে ধেয়ে আসছে ‘চ্যানথু’

অনলাইন ডেস্ক
১৩ সেপ্টেম্বর ২০২১ ১৩:৩০ | আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০২১ ১৬:১৫
শক্তিশালী টাইফুন ‘চ্যানথু’র প্রভাবে ভারি বৃষ্টিপাত অব্যহত রয়েছে। ছবি : সংগৃহীত
advertisement

চীনের দিকে ধেয়ে যাচ্ছে শক্তিশালী টাইফুন ‘চ্যানথু’। ইতোমধ্যে টাইফুনের ক্ষয়ক্ষতি এড়াতে দেশটির সাংহাই শহর এবং আশপাশের এলাকাগুলোর স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে। পাশাপাশি স্থগিত করা হয়েছে উড়োজাহাজ, পাতাল রেল ও ট্রেন চলাচল। আজ সোমবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য নিশ্চিত করেছে।  

প্রতিবেদনে বলা হয়েছে, ঘূর্ণিঝড়ের কেন্দ্রে বাতাসের গতিবেগ ঘণ্টায় ১৭০ কিলোমিটারের বেশি। যদিও গতকাল রোববার সন্ধ্যার দিকে দুর্বল হতে থাকে সুপার টাইফুন। ঘূর্ণিঝড়টি সময়ের সঙ্গে আরও দুর্বল হয়ে পড়বে বলে জানানো হয়েছে। তবে উপকূল এলাকাগুলোতে ভারি বৃষ্টিপাত ও ঝোড়ো বাতাস অব্যাহত থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।

চীনের আবহাওয়া অফিস বলছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে দেশটির জিয়াংসু ও ঝেজিয়াং প্রদেশ এবং সাংহাইয়ের কিছু এলাকায় ২৫০ থেকে ২৮০ মিলিমিটার বৃষ্টিপাত হতে পারে।

চীনের বার্তা সংস্থা সিনহুয়ার খবরে বলা হয়েছে, চ্যানথুর জেরে সাংহাইয়ের কাছেই ঝেজিয়াং প্রদেশে গতকাল রোববার সর্বোচ্চ সতর্কতা জারি করা হয়। প্রদেশটির কিছু শহরে রেল সেবা ও ফ্লাইট বন্ধ ঘোষণা করা হয়েছে। স্কুলগুলো আপাতত না খোলার নির্দেশ দেওয়া হয়েছে। বন্যা সতর্কতা জারি করা হয়েছে ঝেজিয়াংয়ের ৯টি জেলায়।

এদিকে, আজ সোমবার ও আগামীকাল মঙ্গলবার দর্শণার্থীদের জন্য বন্ধ থাকবে সাংহাইয়ের পার্ক ও পর্যটনকেন্দ্র। সেইসঙ্গে আজ বিকেল থেকে কাল সারাদিন খোলা হবে না শিক্ষাপ্রতিষ্ঠানগুলো।

advertisement