advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

কানাডায় নির্বাচন
চ্যালেঞ্জের মুখে ট্রুডো

আন্তর্জাতিক ডেস্ক
২১ সেপ্টেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২১ ১১:০৬ পিএম
advertisement

কানাডার ৪৪তম পার্লামেন্ট নির্বাচনে গতকাল ভোটগ্রহণ হয়েছে। ভোটগ্রহণের আগে শেষ মুহূর্তের প্রচারে ভোটারদের বিভক্ত না হওয়ার আহ্বান জানিয়েছিলেন দেশটির প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তার প্রধান প্রতিপক্ষ কনজারভেটিভ পার্টির নেতা এরিন ওটুল। রয়টার্স বলছে, এবার চ্যালেঞ্জের মুখে রয়েছেন ট্রুডো।

পৌনে চার কোটিরও বেশি জনসংখ্যার এই দেশ কানাডায় ১৮ বছর বা তার চেয়ে বেশি বয়সী সব নাগরিকই তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

কানাডায় এবারের নির্বাচনে দেশটির পার্লামেন্টের হাউস অব কমন্সের ৩৩৮ আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেছেন ২ হাজার ১০ জন প্রার্থী। এর মধ্যে নির্বাচন কমিশনের নিবন্ধিত দলের প্রার্থী এক হাজার ৯১৯ জন এবং স্বতন্ত্র প্রার্থী ৯১ জন।

এবারের নির্বাচনকে দেশটির বর্তমান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জন্য অগ্নিপরীক্ষা বলে মনে করছেন বিশ্লেষকরা। রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, মধ্যবর্তী এ নির্বাচনে কঠিন চ্যালেঞ্জের মুখে পড়তে পারেন ট্রুডো। কিন্তু নির্বাচনের আগের বিভিন্ন জরিপ বলছে, কোনো দলের একক সংখ্যাগরিষ্ঠতা পাওয়ার সম্ভাবনা অনেকটা কম।

২০১৯ সালের অক্টোবরে অনুষ্ঠিত নির্বাচনে জয়ের মাধ্যমে ক্ষমতায় ফের বসেছিলেন প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো। পরের নির্বাচনটি ২০২৩ সালের অক্টোবরে অনুষ্ঠিত হওয়ার কথা। কিন্তু ট্রুডো গত ১৫ আগস্ট আগাম নির্বাচনের ঘোষণা দেন।

করোনা মহামারীর মধ্যে মাস্ক পরিধান ও সামাজিক দূরত্ব বজায় রাখাসহ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে ভোটগ্রহণের আয়োজন করা হয়েছে। তবে গত ১০ থেকে ১৩ সেপ্টেম্বর পর্যন্ত চার দিন আগাম ভোট দেওয়ার সুযোগ রাখে কানাডার নির্বাচন কমিশন। মহামারীর মধ্যে ভোটকেন্দ্রের ভিড় এড়াতে অনেক ভোটার সে সময় ডাকযোগে আগাম ভোট দেন।

২০১৫ সাল থেকে কানাডার ক্ষমতায় রয়েছেন জাস্টিন ট্রুডো।

advertisement
advertisement