advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

দেশে করোনায় ১৬ সপ্তাহ পর সর্বনিম্ন মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
২১ সেপ্টেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২১ ০২:৫৫ এএম
advertisement

দেশে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ২৬ জনের মৃত্যু হয়েছে, যা গত ১৬ সপ্তাহের মধ্যে সবচেয়ে কম। এর আগে সর্বশেষ ২৭ মে এর চেয়ে কমসংখ্যক মানুষের মৃত্যু হয়। সেদিন ২২ জনের মৃত্যুর কথা জানিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তর। তার পর থেকে দৈনিক মৃতের সংখ্যা বাড়তে শুরু করে। একপর্যায়ে দৈনিক মৃত্যু দুশর ওপরে উঠে যায়। তবে কয়েক দিন ধরে সংক্রমণের হার কমার পাশাপাশি মৃত্যুর সংখ্যাও কমতে শুরু করে।

স্বাস্থ্য অধিদপ্তরের সমন্বিত নিয়ন্ত্রণ কেন্দ্র থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে

জানানো হয়েছে, গত একদিনে মৃত ২৬ জনকে নিয়ে দেশে করোনা ভাইরাসে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ২৭ হাজার ২৫১ জন। সোমবার সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় সাড়ে ২৭ হাজার নমুনা পরীক্ষা করে দেশে আরও এক হাজার ৫৫৫ জনের মধ্যে সংক্রমণ শনাক্ত হয়েছে। সব মিলিয়ে দেশে এ পর্যন্ত শনাক্ত কোভিড রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ১৫ লাখ ৪৪ হাজার ২৩৮ জন। গত একদিনে নমুনা পরীক্ষার বিপরীতে শনাক্তের হার ৫ দশমিক ৬৭ শতাংশ হয়েছে, যা আগের দিন ৫ দশমিক ৬২ শতাংশ ছিল।

স্বাস্থ্য অধিদপ্তর দেশের কোভিড পরিস্থিতির সাপ্তাহিক যে পরিসংখ্যান দিয়েছে, তাতে গত এক সপ্তাহে (১৩ থেকে ১৯ সেপ্টেম্বর) দেশে শনাক্ত রোগীর সংখ্যা আগের সপ্তাহের তুলনায় (৬ থেকে ১২ সেপ্টেম্বর) ২৩ দশমিক ১১ শতাংশ কমেছে; মৃত্যু কমেছে ২০ দশমিক ১১ শতাংশ।

গত সপ্তাহে ১২ হাজার ২৭০ জনের মধ্যে ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছিল, মৃত্যু হয়েছিল ২৯৪ জনের। তার আগের সপ্তাহে ১৫ হাজার ৯৫৭ জন নতুন রোগী শনাক্ত হয়েছিল, মৃত্যু হয়েছে ৩৬৮ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত একদিনে সারাদেশে ২৭ হাজার ৪৩১টি নমুনা পরীক্ষা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৯৪ লাখ ৬৫ হাজার ৮৭টি নমুনা। এ পর্যন্ত নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৩২ শতাংশ; মৃত্যুর হার ১ দশমিক ৭৬ শতাংশ।

প্রসঙ্গত বাংলাদেশে করোনা ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে গত বছরের ৮ মার্চ। গত ৩১ আগস্ট তা ১৫ লাখ পেরিয়ে যায়। করোনায় প্রথম মৃত্যু ঘটে ১৮ মার্চ। গত ২৯ আগস্ট তা ২৬ হাজার ছাড়িয়ে যায়। তার আগে ৫ আগস্ট ও ১০ আগস্ট ২৬৪ জন করে মৃত্যুর খবর আসে, যা মহামারীর মধ্যে একদিনের সর্বোচ্চ সংখ্যা।

advertisement
advertisement