advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বিমানবন্দরে শনিবার থেকে করোনা পরীক্ষা শুরু : স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
২৩ সেপ্টেম্বর ২০২১ ০৮:৪০ পিএম | আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২১ ১২:৫১ এএম
আগামী শনিবার থেকে বিমানবন্দরে করোনা পরীক্ষা সম্ভব হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। ছবি : সংগৃহীত
advertisement

ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আগামী শনিবার থেকে করোনার পরীক্ষা করা যাবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। আজ বৃহস্পতিবার বিমানবন্দরে অস্থায়ী পরীক্ষাগার পরিদর্শন শেষে এ কথা বলেন তিনি। স্বাস্থ্যমন্ত্রী জানান, আজকের মধ্যেই পরীক্ষাগারের অবকাঠামো নির্মাণকাজ শেষ হবে।

বিমানবন্দরের স্বাস্থ্য কর্মকর্তা শাহরিয়ার সাজ্জাদ বলেন, সন্ধ্যার মধ্যে কাজ শেষ হওয়ার কথা ছিল। তবে তা সম্ভব হয়নি। আশা করা যাচ্ছে, আজ রাতের মধ্যেই কাজ শেষ হবে। তিনি বলেন, ‘আমরা এ নিয়ে কাজ করছি।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘বিমানবন্দরে আরটি–পিসিআর পরীক্ষাগার বসানোর কাজ দ্রুততম সময়ে করতে আমি পরশু এসে এখানে জায়গা নির্ধারণ করে দিয়েছি। আশা করছি, সব ঠিক থাকলে আগামী শনিবারের মধ্যেই বিদেশগামী দেশের লোকজন এই পিসিআর ল্যাবগুলো থেকে পরীক্ষা করে নির্বিঘ্নে বিদেশে যেতে পারবেন।’

পরীক্ষাগারের সংখ্যা কত ও দৈনিক কত মানুষ এই পরীক্ষাগার থেকে করোনার পরীক্ষা করতে পারবেন, এমন প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী জানান, এখানে ৬টি পরীক্ষাগারে ১২টি বুথ বসানো হবে। এসব পরীক্ষাগারের মাধ্যমে প্রতিদিন অন্তত সাড়ে তিন হাজার থেকে চার হাজার মানুষের করোনার পরীক্ষা করানো যাবে। এখানে দ্রুততম সময়ে পরীক্ষার জন্য র‍্যাপিড পিসিআর ল্যাব এবং সাধারণ পরীক্ষার জন্য আরটি–পিসিআর ল্যাব উভয়ই ব্যবহার করা যাবে।

গত আগস্টে সংযুক্ত আরব আমিরাত সে দেশে যেতে যাত্রার ছয় ঘণ্টা আগে বিমানবন্দরে করোনার আরটি-পিসিআর পরীক্ষার শর্ত আরোপ করে। কিন্তু দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষা করার ব্যবস্থা এত দিন ছিল না। এতে দীর্ঘদিন ধরে কর্মস্থলে যেতে পারেননি প্রবাসীরা। এর মধ্যে অনেকের ভিসার মেয়াদও শেষ হয়ে গেছে।

এর আগে গত ৬ সেপ্টেম্বর মন্ত্রিসভার বৈঠকে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরসহ দেশের তিনটি আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা শনাক্তে পিসিআর পরীক্ষার ব্যবস্থা করতে সংশ্লিষ্ট ব্যক্তিদের নির্দেশ দেওয়া হয়। সে নির্দেশের ১৫ দিন পর গতকাল বুধবার বিমানবন্দরে অস্থায়ী ল্যাবে পরীক্ষামূলকভাবে করোনার পরীক্ষা করে সংযুক্ত আরব আমিরাতে ৪৬ যাত্রীকে পাঠানোর ব্যবস্থা করা হয়।

বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, গতকাল বিকেলে শাহজালাল বিমানবন্দরের টার্মিনালের দোতলায় স্বাস্থ্য বিভাগের সামনে ৪৬ যাত্রীর নমুনা সংগ্রহ করা হয়। নমুনা সংগ্রহের পর টার্মিনালের নিচতলায় অস্থায়ী পরীক্ষাগারে নমুনা পরীক্ষা করা হয়। পরীক্ষা শেষে ওই ৪৬ জনের নেগেটিভ ফল আসে। পরে সন্ধ্যা সাড়ে সাতটার দিকে এমিরেটস এয়ারলাইনসের একটি ফ্লাইটে করে তারা সংযুক্ত আরব আমিরাতের উদ্দেশে রওনা হন। দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইটটি অবতরণের পর আমিরাত কর্তৃপক্ষ আবার এসব যাত্রীর করোনা পরীক্ষা করে। পরীক্ষার ফল নেগেটিভ আসায় তারা দেশটিতে প্রবেশের সুযোগ পান।

advertisement