advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বিপ্লবী মাদাম কামার জন্ম

২৪ সেপ্টেম্বর ২০২১ ১২:০০ এএম
আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২১ ০৩:০১ এএম
advertisement

মাদাম কামা (১৮৬১-১৯৩৬) উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামী ও বিপ্লবী। তাকে ভারতীয় বিপ্লববাদের জননী বলা হয়। মাদাম কামা ১৮৬১ সালের ২৪ সেপ্টেম্বর বোম্বাইয়ের একটি পারসি পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি আলেকজান্দ্রা নেটিভ গার্লস ইনস্টিটিউশনে পড়াশোনা করেন। ১৮৯৬ সালে

বোম্বাইয়ের অধিবাসীরা দুর্ভিক্ষ ও প্লেগে আক্রান্ত হলে কামা মেডিক্যাল কলেজের সেবামূলক কাজে অংশ নেন। এ সময় তিনি নিজেও প্লেগে আক্রান্ত হন। চিকিৎসার জন্য কামা লন্ডন যান। ১৯০৮ সালে বিপ্লবী শ্যামজী কৃষ্ণ বর্মা ও দাদাভাই নৌরোজির সঙ্গে তার আলাপ হয়। তিনি নৌরোজির ব্যক্তিগত সচিব হিসেবে বিপ্লবী কাজ শুরু করেন।

কামা হোমরুল আন্দোলনের সঙ্গে যুক্ত হন। ব্রিটিশ সরকার তার এ কার্যকলাপ ভালো চোখে দেখেনি। দেশে ফেরার জন্য তাকে মুচলেকা দেওয়ার প্রস্তাব দেওয়া হয় এই শর্তে যে, তিনি ব্রিটিশবিরোধী স্বাধীনতা আন্দোলনের সঙ্গে নিজেকে যুক্ত রাখবেন না। কামা এ প্রস্তাব প্রত্যাখ্যান করেন।

মাদাম কামা প্যারিসে গিয়ে ‘প্যারিস ইন্ডিয়া সোসাইটি’ তৈরি করেন। ১৯০৭ সালের ২ আগস্ট তিনি জার্মানির স্টুটগার্টে ‘আন্তর্জাতিক সমাজবাদী সম্মেলন’ করেন। সেই সম্মেলনে ব্রিটিশ শাসন ও শোষণের তীব্র সমালোচনা করেন কামা। পরবর্তী সময়ে ব্রিটিশ সরকার তার সম্পত্তি বাজেয়াপ্ত করে। রুশ বিপ্লবের নেতা লেনিন তাকে রাশিয়ায় আশ্রয় নেওয়ার আমন্ত্রণ জানান, যদিও কামা সেখানে যেতে পারেননি। তিনি ১৯৩৬ সালের ১৩ আগস্ট মারা যান।

advertisement
advertisement