advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ফেসবুককে মার্কিন আদালত
রোহিঙ্গা নির্যাতনের নথি প্রকাশ করুন

২৪ সেপ্টেম্বর ২০২১ ০৩:১৩ এএম
আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২১ ০৩:১৩ এএম
advertisement



যুক্তরাষ্ট্রের এক বিচারক সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুককে রোহিঙ্গাবিরোধী নথি উন্মুক্ত করতে নির্দেশ দিয়েছেন। মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর সহিংসতার সঙ্গে সংশ্লিষ্টতার কারণে ওই অ্যাকাউন্টগুলো বন্ধ করে দিয়েছিল ফেসবুক। গতকাল সংবাদমাধ্যম রয়টার্সের প্রতিবেদনে এ কথা কথা বলা হয়।
এ বিষয়ে মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নাল বলেছে, তদন্তকারীদের তথ্য সরবরাহ করতে ফেসবুকের ব্যর্থতার কঠোর সমালোচনা করেছেন ওয়াশিংট ডিসির
ওই বিচারক। মিয়ানমারে সরকারি মদদে মুসলিম রোহিঙ্গাদের ওপর বর্বরোচিত নির্যাতনের বিষয়টি আন্তর্জাতিক আইনের আওতায় বিচারের প্রচেষ্টা চলছে। এমন সময়ই মার্কিন বিচারক ফেসবুকে তথ্য উন্মক্ত করার নির্দেশ দিল। যদিও এর আগে যুক্তরাষ্ট্রের আইনের দোহাই দিয়ে রোহিঙ্গাবিরোধী নথি প্রকাশের বিষয়টি নাকচ করেছিল ফেসবুক। সে সময় ফেসবুকের ভাষ্য ছিল, এর মধ্য দিয়ে মার্কিন আইনের লঙ্ঘন হবে। ফেসবুকের এ যুক্তির বিপরীতে মার্কিন বিচারক বলেছেন, যেহেতু সহিংসতার সঙ্গে জড়িত তথ্য বা নথিগুলো মুছে দেওয়া হয়েছে সে কারণে নথি প্রকাশ করা হলে সেটি আইনের লঙ্ঘন হবে না।
তবে বিচারকের এমন নির্দেশের প্রেক্ষাপটে ফেসবুক কর্তৃপক্ষ কোনো প্রতিক্রিয়া জানায়নি।
প্রসঙ্গত, আফ্রিকার দেশ গাম্বিয়া মিয়ানমারের বিরুদ্ধে ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে মামলা করেছে। মামলায় মিয়ানমারের বিরুদ্ধে ১৯৪৮ সালে জাতিসংঘ সম্মেলনে গৃহীত গণহত্যা নীতিমালা লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। ওই মামলার প্রয়োজনে ফেসবুকের কাছে মুছে দেওয়া তথ্য চেয়েছে তদন্তকারী কর্মকর্তারা। এদিকে মিয়ানমার সামরিক বাহিনী বলে আসছে, বিদ্রোহীদের সঙ্গে লড়াই চলছিল তাদের, তবে পরিকল্পিত নৃশংসতার অভিযোগ অস্বীকার করে থাকে।
উল্লেখ্য, ২০১৭ সালের আগস্ট মাসে মিয়ানমারের সামরিক বাহিনীর আকস্মিক দমন-পীড়নের মুখে দেশত্যাগে বাধ্য হন সাত লাখ ৩০ হাজারের বেশি রোহিঙ্গা নাগরিক। ওই সময় দেশটির সামরিক বাহিনী তাদের ওপর গণহত্যা ও ধর্ষণ চালিয়েছে বলে জানান শরণার্থীরা। এ ছাড়া বিভিন্ন সময় বেসামরিক নাগরিকদের হত্যা এবং গ্রাম পুড়িয়ে দেওয়ার প্রমাণ সংগ্রহ করতে সক্ষম হয়েছে একাধিক মানবাধিকার সংস্থা।

advertisement