advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

টিকা আবিষ্কারক গিলবার্ট
কোভিড এক সময় পরিণত হবে সাধারণ ঠান্ডাজ্বরে

আমাদের সময় ডেস্ক
২৪ সেপ্টেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২১ ১০:১৬ এএম
যাংলো-সুইডিস কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা কোভিশিল্ডের আবিষ্কারক দলের প্রধান এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সারাহ গিলবার্ট
advertisement

করোনা ভাইরাস মহামারীর জেরে গত দেড় বছরেরও বেশি সময় ধরে তটস্থ গোটা পৃথিবী। কোভিডের বিরুদ্ধে বেশ কয়েকটি টিকা বাজারে এলেও এখনো প্রতিদিনই আক্রান্ত ও মারা যাচ্ছে বহু মানুষ। তবে অ্যাংলো-সুইডিস কোম্পানি অ্যাস্ট্রাজেনেকার কোভিড টিকা কোভিশিল্ডের আবিষ্কারক দলের প্রধান এবং অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সারাহ গিলবার্ট মনে করেন, নভেল করোনা ভাইরাস এক সময় সাধারণ ঠান্ডাজ্বরে রূপ নেবে।

গতকাল বৃহস্পতিবার যুক্তরাজ্যের রাজধানী লন্ডনে রয়্যাল সোসাইটি অব মেডিসিনের আয়োজনে এক সম্মেলনে তিনি বলেন, ভাইরাসের প্রবণতা হলো এটির বিস্তার যত বেশি ঘটবে, তত বেশি নির্বিষ হবে। তাই আগামী দিনগুলোতে নভেল করোনা ভাইরাসের আরও প্রাণঘাতী বিবর্তিত রূপের আবির্ভাব ঘটবে, এমন ভাবার কোনো কারণ নেই। তবে বিভিন্ন দেশে যে টিকাদান কর্মসূচি চলছে, আগামী দিনগুলোতে এর ব্যাপ্তি বাড়াতে হবে। তা হলেই নিশ্চিতভাবে করোনার ক্ষমতা কমে আসবে।

সারাহ গিলবার্ট আরও বলেন, নভেল করোনা ভাইরাস ছাড়াও এ গোত্রের আরও চারটি করোনা ভাইরাসের আবির্ভাব পৃথিবীতে হয়েছিল এবং সেগুলো এখনো সক্রিয় আছে। মানবদেহে এসব করোনা ভাইরাস সংক্রমিতও হয়। কিন্তু আমরা এখন আর সেগুলো নিয়ে আলোচনা করি না। কারণ, সময়ের পরিবর্তনের সঙ্গে সঙ্গে এদের প্রাণঘাতী হয়ে ওঠার প্রবণতা কমে এসেছে এবং সেই সঙ্গে মানবদেহের অভ্যন্তরীণ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী হয়েছে। ফলে, এখন আর সেই করোনা ভাইরাসগুলো মানুষের জন্য ঝুঁঁকিপূর্ণ নয়।

খবর মেইল অনলাইনের।

 

 

advertisement