advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

যে দুই শর্তে খোলা যাবে বেসরকারি বিশ্ববিদ্যালয়

নিজস্ব প্রতিবেদক
২৫ সেপ্টেম্বর ২০২১ ১২:০১ এএম | আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২১ ০৮:৫৭ এএম
বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)
advertisement

মহামারি করোনাভাইরাসের কারণে দীর্ঘ দেড় বছর বন্ধ থাকার পর বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সশরীরে শ্রেণি কার্যক্রম চালুর অনুমতি দিয়েছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। তবে সেক্ষেত্রে দুটি শর্ত মানতে বলা হয়েছে। গতকাল শুক্রবার ইউজিসি দুটি শর্ত দিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে শিক্ষাকার্যক্রম পুনরায় চালু করার অনুমতি দিয়েছে।

দেশের বিশ্ববিদ্যালয়গুলোর তদারক সংস্থা ইউজিসি এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, শর্তসাপেক্ষে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো তাদের একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটের সিদ্ধান্ত নিয়ে নিজ ব্যবস্থাপনায় যথাযথ স্বাস্থ্যবিধি মেনে সশরীরে ক্লাস ও পরীক্ষাসহ শিক্ষাকার্যক্রম চালু করতে পারবে।

শর্ত দুটি হলো-

১) শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীরা ইতিমধ্যে কমপক্ষে এক ডোজ টিকা গ্রহণ করেছে অথবা টিকা গ্রহণের জাতীয় পরিচয়পত্র দিয়ে জাতীয় সুরক্ষা সেবা পোর্টালে (surokkha.gov.bd) অথবা সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিবন্ধন করেছে।

২) ১৮ বছর বা তদূর্ধ্ব শিক্ষার্থী, যাদের জাতীয় পরিচয়পত্র নেই, তারা জন্মনিবন্ধন সনদের ওয়েবলিংক (https://univacuge.gov.bd) এ টিকা গ্রহণের জন্য প্রাথমিক নিবন্ধন করে থাকলে এবং পরবর্তীতে জাতীয় সুরক্ষা সেবা ওয়েবপোর্টালে (surokkha.gov.bd) অথবা সুরক্ষা অ্যাপের মাধ্যমে টিকা গ্রহণের নিবন্ধন করে থাকলে ক্লাসে অংশ নিতে পারবে।

উল্লেখ্য, গত ১৪ সেপ্টেম্বর ইউজিসি ও উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির এক বৈঠক হয়। বৈঠকে আগামী ২৭ সেপ্টেম্বরের পর যে কোনো সময় থেকে সরকারি বিশ্ববিদ্যালয় ও আবাসিক হল খুলে দেওয়া যাবে বলে সিদ্ধান্ত হয়। সেই লক্ষে বিশ্ববিদ্যালয় খোলার প্রক্রিয়া হিসেবে শিক্ষা মন্ত্রণালয় আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে শিক্ষার্থীদের টিকার জন্য নিবন্ধন করতে বলেছে।

advertisement