advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

দেড় বছর পর খুলল ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার

নিজস্ব প্রতিবেদক
২৬ সেপ্টেম্বর ২০২১ ০১:২১ পিএম | আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ০৪:০০ পিএম
ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার। ছবি : সংগৃহীত
advertisement

মহামারী করোনাভাইরাসের সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসায় দীর্ঘ দেড় বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয় গ্রন্থাগার খুলেছে। আজ রোববার সকাল ১০টা থেকে গ্রন্থাগার খুলে দেওয়া হয়। গ্রন্থাগারের মূল ফটকে শিক্ষার্থীদের শারীরিক দূরত্ব মেনে প্রবেশের জন্য প্রতি তিন ফুট পর বৃত্তাকার চিহ্ন দেওয়া হয়েছে।

শিক্ষার্থীরা অন্তত এক ডোজ করোনা টিকার প্রমাণপত্র ও বিশ্ববিদ্যালয়ের পরিচয়পত্র গ্রন্থাগারের ফটকে দেখিয়ে ভেতরে প্রবেশ করতে পারছেন। এরপর ভেতরে শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হচ্ছে। ফটকের ভেতরে আছে শিক্ষার্থীদের জন্য মাস্ক, হ্যান্ড স্যানিটাইজার ও হাত ধোয়ার ব্যবস্থা।

গ্রন্থাগারের ভারপ্রাপ্ত গ্রন্থাগারিক অধ্যাপক মো. নাসিরউদ্দিন মুন্সী জানান, আজ থেকে গ্রন্থাগার খুললেও সেখানে শুধু একাডেমিক পড়াশোনা করতে পারবেন স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীরা। বাইরে থেকে চাকরির বইপত্র, খাবার ইত্যাদি গ্রন্থাগারে নেওয়া যাবে না।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় সিদ্ধান্ত হয়, অন্তত এক ডোজ টিকা নেওয়ার প্রমাণপত্র ও বিশ্ববিদ্যালয়ের বৈধ পরিচয়পত্র থাকা সাপেক্ষে আজ থেকে স্নাতক চতুর্থ বর্ষ ও স্নাতকোত্তরের শিক্ষার্থীদের জন্য বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার ও সেমিনার গ্রন্থাগারগুলো সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত খোলা থাকবে।

একই শর্তে এই দুই বর্ষের শিক্ষার্থীদের আগামী ৫ অক্টোবর সকাল ৮টা থেকে হলে তোলা হবে।

সেই সিদ্ধান্ত অনুযায়ী, আজ সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার (বিজ্ঞান শাখাসহ) ও বিভাগ-ইনস্টিটিউটের সেমিনার গ্রন্থাগারগুলো খোলা হয়েছে।

advertisement