advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

তালেবানকে বাগে আনতে মাঠে চার দেশ

আন্তর্জাতিক ডেস্ক
২৭ সেপ্টেম্বর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২৭ সেপ্টেম্বর ২০২১ ১১:৩২ এএম
advertisement

আফগানিস্তানে তালেবানরা যেন প্রতিশ্রুতি রক্ষা করে সেই লক্ষ্যে কাজ করে যাচ্ছে রাশিয়া, চীন, পাকিস্তান ও যুক্তরাষ্ট্র। বিশেষ করে নতুন সরকার যেন ‘অংশগ্রহণমূলক’ হয় সেটি প্রাধান্য দিচ্ছে এই চারটি দেশ। এ ছাড়া নতুন সরকার যেন সহিংসতা ও প্রতিশোধ হামলা থেকে বিরত থাকে সেটিও নিশ্চিত করতে চাইছে উল্লিখিত দেশগুলো। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ এ কথা বলেছেন। গতকাল এ খবর জানিয়েছে আল জাজিরা।

খবরে বলা হয়, শনিবার লাভরভ জানিয়েছেন চারটি দেশের প্রতিনিধিরা ইতোমধ্যে তালেবান সরকার নিয়ে আলোচনা শুরু করেছেন। তিনি আরও বলেন, রাশিয়া, চীন ও পাকিস্তানের প্রতিনিধি সম্প্রতি কাতার সফর করেছেন। এর পর তারা আফগান রাজধানী কাবুল সফর করেন। তালেবান প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় আফগানিস্তানে যেন একটি ‘নিরপেক্ষ কর্তৃপক্ষ’ থাকে তা নিয়ে আলোচনা হয়। লাভরভ বলেন, তালেবান ঘোষিত নতুন সরকারে আফগানিস্তানের সামাজিক, ধর্মীয় ও সব রাজনীতিক শক্তির প্রতিফলন হয়নি। তাই আমরা এ নিয়ে আলোচনা করছি। উল্লেখ্য, তালেবান কাবুল দখলের শুরুতেই অঙ্গীকার করেছিল, আফগানিস্তানের নতুন সরকার হবে ‘অংশগ্রহণমূলক’ যেখানে সব ধর্ম-বর্ণের এবং সব নৃগোষ্ঠীর প্রতিনিধি থাকবেন। এ ছাড়া এই সরকার দুই দশক আগের তালেবান থেকে পৃথক হবে।

কিন্তু সরকার গঠনের পর দেখা যাচ্ছে তালেবানরা আগের কোনো কথাই রাখেনি। লাভরভ বলেন, তালেবানরা প্রতিশ্রুতি রক্ষা করে কিনা সেদিকেই আমরা সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি।

 

 

 

 

 

advertisement