advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

শাহজালালে পিসিআর ল্যাবের কার্যক্রম চালু হয়নি

নিজস্ব প্রতিবেদক
২৮ সেপ্টেম্বর ২০২১ ০১:২৭ পিএম | আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২১ ০১:৩৫ পিএম
শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব। পুরোনো ছবি
advertisement

সংযুক্ত আরব আমিরাতসহ (ইউএই) বিভিন্ন দেশের যাত্রীদের কোভিড-১৯ পরীক্ষার জন্য হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ছয়টি আরটি-পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। আজ মঙ্গলবার থেকে এসব ল্যাবের কার্যক্রম চালু হওয়ার কথা ছিল। কিন্তু সংযুক্ত আরব আমিরাত থেকে এই ল্যাবের অনুমোদন না মেলায় করোনা পরীক্ষার কার্যক্রম শুরু করা হয়নি।

মঙ্গলবার বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলী সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। এর আগে গত রোববার বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান জানিয়েছিলেন, ২৮ সেপ্টেম্বর থেকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের আরটি পিসিআর টেস্ট শুরু হবে।

বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব না থাকার কারণে অনেক দেশ বাংলাদেশ থেকে তাদের দেশে ঢুকতে দিচ্ছিল না। এছাড়া অনেক দেশ বিমানবন্দর থেকে করোনা পরীক্ষা করার পর উড়োজাহাজে ওঠার শর্ত আরোপ করে।

বাংলাদেশের কোনো বিমানবন্দরে এমন সুবিধা না থাকায় অনেক প্রবাসী দেশে আটকা পড়েন। ফলে একদিকে প্রবাসীরা বিদেশে তাদের চাকরি নিয়ে উদ্বেগে ছিলেন, অন্যদিকে দেশ বঞ্চিত হচ্ছিল রেমিট্যান্স আয়ের সম্ভাবনা থেকে।

এসব বিষয়কে গুরুত্ব দিয়ে মন্ত্রিসভা বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সংশ্লিষ্টদের দ্রুত আরটি পিসিআর ল্যাব স্থাপনের নির্দেশ দেন। এর পরই সাতটি বেসরকারি প্রতিষ্ঠানকে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনা পরীক্ষার আরটি পিসিআর ল্যাব বসাতে অনুমোদন দেয় প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। শনিবার রাতে বিমানবন্দরে আরটি পিসিআর ল্যাব স্থাপন করা হয়। এই ল্যাবের মাধ্যমে অল্প সময়ের মধ্যে করোনার পরীক্ষার ফল পাওয়া সম্ভব।

advertisement