advertisement
advertisement
advertisement
advertisement

মিশিগানে দুর্গাপূজার আনন্দে মেতেছে বাঙালিরা

কামরুজ্জামান হেলাল,যুক্তরাষ্ট্র
১০ অক্টোবর ২০২১ ১০:০০ পিএম | আপডেট: ১০ অক্টোবর ২০২১ ১০:০৬ পিএম
ছবি : আমাদের সময়
advertisement

ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের মিশিগানে শিব মন্দির টেম্পল অব জয়-এ শুরু হয়েছে হিন্দু ধর্মাবলম্বীর প্রধান উৎসব শারদীয় দুর্গাপূজা। সাতদিনব্যাপী এ উৎসবের প্রথম দিন স্থানীয় সময় শনিবার বিশেষ পূজা, অঞ্জলি প্রদান ও প্রসাদ বিতরণ করা হয়। পাশাপাশি বিকেলে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিকেল ৫টায় মঙ্গলপ্রদীপ জ্বালিয়ে ও ফিতা কেটে অনুষ্ঠানের উদ্বোধন করেন মন্দিরের দাতা, বিশিষ্ট চিকিৎসক ডা. দেবাশীষ মৃধা ও তার সহধর্মিনী চিনু মৃধা। এ সময় চিনু মৃধা বলেন, ‘১০ দিনের শিশু এই মন্দিরটিতে প্রথমবারের মতো পূজার আয়োজন করতে পেরে আমরা খুব খুশি। পূজার আয়োজনে সংশ্লিষ্ট সকলের কর্মতৎপরতা ছিল খুবই আন্তরিক এবং অত্যন্ত প্রশংসনীয়।’

advertisement

এপরপর শুরু হয় সঙ্গীতানুষ্ঠান। এতে গান পরিবেশন করেন, স্থানীয় শিল্পী পূর্বা চৌধুরী, সুস্মিতা ধর, নুর চিশতি, অজিত দাস, কাবেরি দে, শ্রুতি হাওলাদার, অঙ্কুর দে, অতুশি দাস, অদিতি দেব, পৃথা দেব। অতিথি শিল্পী হিসেবে নিউইয়র্ক থেকে আগত জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী দুলাল ভৌমিক সঙ্গীত পরিবেশন করেন। অতিথি শিল্পী সঙ্গীতা করের সঙ্গে চমৎকার নৃত্য পরিবেশন করেন চিনু মৃধা ও তার মেয়ে অমিতা মৃধা।

এদিকে পূজা উপলক্ষে শিব মন্দিরটির ভেতর ও বাইরে আলোকসজ্জা করা হয়। ঢাক-ঢোল, ঘণ্টা, শাঁখের ধ্বনিতে মুখরিত এই পূজামণ্ডপ। মন্দিরে দ্বিতীয় দিন আজ রোববার বিশেষ পূজা ও অঞ্জলি প্রদান করা হয়। বিকেলে কবিতা পাঠের আসর, ফ্যাশন শো, গান, নৃত্যানুষ্ঠান, ধামাইল প্রভৃতির আয়োজন করা হয়। এ ছাড়া উৎসব চলাকালে প্রতিদিনই অঞ্জলি, প্রসাদ বিতরণ ও ভোগ-আরতিসহ নানা আয়োজন থাকবে।

advertisement