advertisement
advertisement
advertisement
advertisement

মিউনিখ আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নিলো বাংলাদেশি পরিবার

আশরাফুল হক আকাশ,মিউনিখ (জার্মানি)
১১ অক্টোবর ২০২১ ০৯:৫৩ পিএম | আপডেট: ১১ অক্টোবর ২০২১ ০৯:৫৩ পিএম
শিব শংকর পাল ও তার দুই সন্তান মাক্সি শংকর পাল এবং দিব্য শংকর পাল। ছবি : আমাদের সময়
advertisement

জার্মানিতে আন্তর্জাতিক দূরপাল্লা ও স্বল্পপাল্লার ম্যারাথনে অংশ নিয়েছেন বাংলাদেশি এক পরিবারের তিন সদস্য। গত রোববার ১০ই অক্টোবর জার্মানির বায়ার্নে ৩৫তম মিউনিখ জেনেরালি আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নিয়েছেন বাংলাদেশের হয়ে রেকর্ড ১১২টি আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নেওয়া শিব শংকর পাল। একইসঙ্গে নিজের দ্বিতীয় আন্তর্জাতিক দূরপাল্লার ম্যারাথনে অংশ নিয়েছেন তার জ্যেষ্ঠ ছেলে মাক্সি শংকর পাল। এ ছাড়া স্বল্পপাল্লায় অংশ নিয়েছেন তার ছোট ছেলে দিব্য শংকর পাল।

পৃথিবীর প্রায় ১১ হাজার প্রতিযোগীদের সঙ্গে বাংলাদেশের হয়ে এখন পর্যন্ত ১১২টি আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নিয়ে দেশের সুনাম কুড়িয়ে চলেছেন ক্রীড়াবিদ শিব শংকর পাল। তিনি মিউনিখ অলিম্পিক স্টেডিয়ামের ফিনিশিং লাইন শেষ করেছেন ৩ ঘণ্টা ৪০ মিনিটের ব্যাবধানে। একই ট্র্যাক পাড়ি দিতে মাক্সির সময় লেগেছে ৪ ঘন্টার কিছু বেশি সময়। আর দিব্য অংশ নিয়েছেন ১০ কিমি. দৈর্ঘ্যের স্বল্প পাল্লার ম্যারাথনে।

advertisement

এর আগে শহরের অলিম্পিক স্টেডিয়াম থেকে শুরু হওয়া ৪২.২ কিলোমিটার দূরত্বের এই ম্যারাথন শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক স্থান ঘুরে আবার অলিম্পিক স্টেডিয়ামে এসে শেষ হয়।  ১৯ বারের মত বিশ্বখ্যাত এই মিউনিখ আন্তর্জাতিক ম্যারাথনে অংশ নিয়ে বাংলাদেশের পতাকা হাতে দৌড়াতে পেরে দারুণ খুশী ঢাকার নবাবগঞ্জের ছেলে শিব শংকর পাল।

তিনি জানান, শত সাধনার প্রিয় জন্মভূমির পতাকা নিয়ে দৌড়ানোটা  সব সময়ের মতই গর্বের ও উপভোগের। ৫৬ বছর বয়সী শিব শংকর আশা করছেন তার মতই তার সন্তানেরা আগামীতে দেশের মান রক্ষা করতে লাল সবুজের পতাকা হাতে আন্তর্জাতিক ম্যারাথনগুলোতে অংশ নিবেন। এই ম্যারাথনে ছেলেদের মধ্যে প্রথম হয়েছেন স্থানীয় আলেকজান্ডার হির্শহয়জার। তিনি সময় নিয়েছেন ২ ঘণ্টা ১৮ মিনিট ৩৮ সেকেন্ড। আর মেয়েদের মধ্যে করিনা হারের। ৪২.৫ কিমি. পাড়ি দিতে তিনি সময় নিয়েছেন ২ ঘণ্টা ৩৮ মিনিট ১১ সেকেন্ড।

advertisement