advertisement
DARAZ
advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ফেসবুকের কালো তালিকায় দেশের এক ব্যক্তিসহ ৬ জঙ্গি সংগঠন

অনলাইন ডেস্ক
১৩ অক্টোবর ২০২১ ০৬:০৪ পিএম | আপডেট: ১৩ অক্টোবর ২০২১ ০৯:৩২ পিএম
প্রতীকী ছবি
advertisement

সম্প্রতি বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজারেরও বেশি ব্যক্তি ও সংগঠনকে ‘বিপজ্জনক’ হিসেবে চিহ্নিত করে কালো তালিকাভুক্ত করেছে ফেসবুক। এ তালিকায় বাংলাদেশ থেকে পরিচালিত বা দেশে সক্রিয় এমন ছয়টি জঙ্গি সংগঠন এবং এক ব্যক্তির নাম পাওয়া গেছে। ফেসবুকের ‘ডেঞ্জারাস ইন্ডিভিজুয়ালস অ্যান্ড অর্গানাইজেশন্স’ পলিসির আওতায় গোপন এই কালো তালিকার একটি সংস্করণ প্রকাশ করেছে মার্কিন সংবাদমাধ্যম দ্য ইন্টারসেপ্ট।

তালিকায় থাকা বাংলাদেশ থেকে পরিচালিত বা সক্রিয় ছয় জঙ্গি সংগঠন হলো- আল মুরসালাত মিডিয়া, ইসলামিক স্টেট বাংলাদেশ, হরকাতুল-জিহাদ-ই ইসলামী বাংলাদেশ, আনসারুল্লাহ বাংলা টিম, জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) ও সাহাম-আল-হিন্দ মিডিয়া। এ ছাড়া তালিকায় জেএমবির সঙ্গে সংশ্লিষ্ট তরিকুল ইসলাম নামে এক ব্যক্তির কথাও উল্লেখ আছে।

বিভিন্ন সংগঠন ও ব্যক্তির নামসহ সম্পূর্ণ তালিকাটি প্রকাশ করেছে ইন্টারসেপ্ট। এ তালিকাভুক্ত সংগঠন ও ব্যক্তিদের ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। অন্য কোনো অ্যাকাউন্ট থেকে এই তালিকায় থাকা সংগঠন বা ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ করা হলে সেগুলোর বিরুদ্ধেও ফেসবুক ব্যবস্থা নেবে বলে প্রতিবেদনে জানিয়েছে ইন্টারসেপ্ট।

advertisement