advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ফেসবুকের কালো তালিকায় দেশের ৬ জঙ্গি

আমাদের সময় ডেস্ক
১৪ অক্টোবর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ১৪ অক্টোবর ২০২১ ০২:২৫ এএম
advertisement

৬টি জঙ্গি সংগঠন ও এক বাংলাদেশিকে কালো তালিকাভুক্ত করেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। প্রতিষ্ঠানটির দাবি, এসব জঙ্গি সংগঠন বাংলাদেশে সক্রিয় আছে। মূলত ‘ডেঞ্জারাস ইন্ডিভিজুয়ালস অ্যান্ড অর্গানাইজেশন্স বা ডিআইও এর আওতায় থাকার কারণেই এ সংগঠনগুলোকে কালো তালিকাভুক্ত করা হয়েছে বলে ফেসবুক এক বিবৃতিতে জানিয়েছে। সংগঠনগুলো হলো সিরিয়া আল মুরসালাত মিডিয়া, ইসলামিক স্টেট বাংলাদেশ, হরকাত উল-জিহাদ-ই ইসলামি বাংলাদেশ, আনসারউল্লাহ বাংলা, জামাত উল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি), সাহাম আল হিন্দ মিডিয়া। এ ছাড়া জেএমবির সঙ্গে সংশ্লিষ্ট তারিকুল ইসলাম নামে এক ব্যক্তিকেও কালো তালিকাভুক্ত করা হয়েছে।

ফেসবুক জানিয়েছে, সম্প্রতি ডিআইও-এর আওতায় তারা চার হাজারেরও বেশি ব্যক্তি সংগঠনকে বিপজ্জনক হিসেবে কালো তালিকাভুক্ত করেছে। এ তালিকায় বাংলাদেশে সক্রিয় ৬ জঙ্গি সংগঠনও রয়েছে। এর মধ্যে ইরাক ও সিরিয়াভিত্তিক জঙ্গি ও সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) অনুগত ইসলামিক স্টেট বাংলাদেশ। এ ছাড়া হরকাত উল-জিহাদ ও আনসারুল্লাহর সঙ্গে সম্পর্ক রয়েছে আরেক জঙ্গি সংগঠন আল কায়েদার। সাহাম আল হিন্দ মিয়িার সঙ্গে সম্পর্ক রয়েছে জেএমবির। তবে জেএমবির সঙ্গে সংশ্লিষ্টতা ছাড়া তারিকুল ইসলাম সম্পর্কে বিস্তারিত জানানো হয়নি। তবে এরই মধ্যে এসব সংগঠন ও ব্যক্তির ফেসবুক অ্যাকাউন্ট ও পেজ বন্ধ করে দেওয়া হয়েছে।

বিবৃতিতে সহিংসতা উসকে দেয় এমন পরিস্থিতি এড়াতে ব্যবহারকারীদের কোনো ব্যক্তি বা গ্রুপকে নিয়ে নেতিবাক বিতর্কিত পোস্ট দেওয়াকে অনুৎসাহিত করেছে ফেসবুক।

advertisement