advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

ঢাবিতে আজ সশরীরে ক্লাস শুরু

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
১৭ অক্টোবর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ১৭ অক্টোবর ২০২১ ০৯:৪৮ এএম
advertisement

করোনায় দীর্ঘ ১৮ মাসেরও বেশি সময় বন্ধ থাকার পর আজ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শুরু হচ্ছে সশরীরে ক্লাস কার্যক্রম। এ জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। আপাতত সব সেকশনকে বিভিন্ন গ্রুপে ভাগ করে ক্লাস নেওয়া হবে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য মো. আখতারুজ্জমান।

গত ৭ অক্টোবর একাডেমিক কাউন্সিলের সভার সিদ্ধান্ত অনুযায়ী, সেশনজট নিরসনের জন্য লস রিকভারি প্ল্যান সামনে রেখে সশরীরে পাঠদান শুরু হবে। এর আওতায় সেমিস্টার পদ্ধতির ক্ষেত্রে পরীক্ষাসহ সেমিস্টারকাল ৬ মাসের পরিবর্তে ৪ মাস এবং বার্ষিক কোর্স পদ্ধতির ক্ষেত্রে ১২ মাসের পরিবর্তে ৮ মাস

করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ে অনলাইন ও অফলাইন সমন্বয়ে শ্রেণি কার্যক্রম পরিচালনা করা যাবে। তবে এক্ষেত্রে ন্যূনতম ৬০ ভাগ ক্লাস সশরীরে নিতে হবে।

উপাচার্য মো. আখতারুজ্জামান আজ বেলা ১১টায় কলাভবনের বিভিন্ন শ্রেণিকক্ষে অনুষ্ঠেয় পাঠদান কার্যক্রম পরিদর্শন করবেন। তিনি জানান, ক্লাস ও পরীক্ষাগুলো পরিচালনার ক্ষেত্রে বিশ্ববিদ্যলায় প্রণীত স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসেডিউরস পালনের ওপর সর্বোচ্চ গুরুত্ব আরোপ করা হবে। যেসব বিভাগ, ইনস্টিটিউটে শিক্ষার্থীদের সংখ্যা বেশি ওই বিভাগগুলোতে দুই ধাপে ক্লাস নেওয়া হবে।

এ ছাড়া আজ থেকে সব রুটে আগের সময়সূচি মেনে বিশ্ববিদ্যালয়ের বাসগুলোর সঙ্গে বিআরটিসির কিছু বাসও চলাচল করবে বলে জানান পরিবহন ম্যানেজার মো. আতাউর রহমান।

এদিকে শিক্ষার্থীদের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রাপ্তির জন্য ৭ অক্টোবর থেকে টিএসসিতে ভোটার নিবন্ধন কেন্দ্র চালু করা হয়েছে। যেসব শিক্ষার্থীর জাতীয় পরিচয়পত্র নেই, তারা এই কেন্দ্র থেকে রেজিস্ট্রেশনের মাধ্যমে দ্রুত এনআইডি করতে পারবেন।

advertisement
advertisement