advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

আফগানিস্তানে মেয়েদের জন্য খুলেছে আরও ৫ স্কুল

অনলাইন ডেস্ক
১৭ অক্টোবর ২০২১ ১১:৫৯ এএম | আপডেট: ১৭ অক্টোবর ২০২১ ০১:৫৫ পিএম
প্রতীকী ছবি
advertisement

আফগানিস্তানের পাঁচটি প্রদেশের মেয়েদের স্কুলগুলো খুলে দিয়েছে তালেবান সরকার-এমনটাই বলছে জাতিসংঘের শিশু বিষয়ক সংস্থা-ইউনিসেফ। সংস্থাটির বরাত দিয়ে ইরানের সংবাদমাধ্যম পার্সটুডে জানিয়েছে, মেয়েদের স্কুল খুলে দেওয়া এই পাঁচ প্রদেশ হচ্ছে উত্তর-পশ্চিমাঞ্চলীয় বালখ, জুযজান ও সামানগান, উত্তর-পূর্বাঞ্চলীয় কুন্দুজ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় উরুজগান।

সম্প্রতি কাবুল সফর করেছেন ইউনিসেফের উপ-প্রধান ওমর আবদি। সফর শেষে নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে পৌঁছে সংবাদমাধ্যমকে তিনি বলেন, আফগানিস্তানের মোট ৩৪ প্রদেশের মধ্যে পাঁচটির গার্লস স্কুলগুলো খুলে দিয়েছে তালেবান।

তিনি আরও বলেন, তালেবান শিক্ষামন্ত্রী তাকে জানিয়েছেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের মেয়েরা যাতে স্কুলে যেতে পারে সে লক্ষ্যে তালেবান সরকার একটি ‘গঠনকাঠামো' ঠিক করার কাজ চালিয়ে যাচ্ছে। আগামী এক থেকে দু’মাসের মধ্যে এ কাজ সম্পন্ন হলে সকল আফগান ছাত্রী স্কুলে যেতে পারবে। আবদি আরও বলেন, ‘আমরা তাদের বলেছি কালক্ষেপণ না করতে’।

সেপ্টেম্বর মাসে আফগানিস্তানে একটি অন্তর্বর্তী সরকার গঠন করার ঘোষণা দেয় তালেবান। তবে এখন পর্যন্ত কোনো দেশ তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি।

আন্তর্জাতিক বিশ্লেষকরা মনে করছেন, তালেবান সরকারকে স্বীকৃতি না দেওয়ার অন্যতম কারণ মেয়েদের লেখাপড়া করার অনুমতি না দেওয়া।

advertisement
advertisement