advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

গুরুদুয়ারায় প্রবেশ করে ত্রাস সৃষ্টি করেছে তালেবানের স্পেশাল ফোর্স

অনলাইন ডেস্ক
১৭ অক্টোবর ২০২১ ০৭:৪৮ পিএম | আপডেট: ১৭ অক্টোবর ২০২১ ০৭:৪৮ পিএম
পুরোনো ছবি
advertisement

তালেবানের স্পেশাল ফোর্সের সদস্যরা ভারী অস্ত্র নিয়ে জোর করে কাবুলের কার্তে পারওয়ানে গুরুদুয়ারা দাশমেশ কমিউনিটিতে প্রবেশ করে শিখ সম্প্রদায়ের মধ্যে ত্রাস সৃষ্টি করেছে। ইন্ডিয়ান ওয়ার্ল্ড ফোরামের সভাপতি পুনেত সিং চন্দক এ তথ্য জানিয়েছেন।

চন্দক জানান, কাবুলের শিখ কমিউনিটির নিপীড়িত লোকজনের কাছ থেকে তিনি একাধিক আকুল আবেদন পেয়েছেন। গত শুক্রবার দুপুর ২টার দিকে ভারী অস্ত্রশস্ত্র নিয়ে তালেবানের স্পেশাল ফোর্সের সদস্যরা জোর করে গুরুদুয়ারা দামমেশ কমিউনিটিতে প্রবেশ করে।

তিনি আরও জানান, তালেবান সদস্যরা ওই কমিউনিটিতে প্রবেশ করে স্থানীয় বাসিন্দাদের ভয়ভীতি দেখিয়েছে এবং কমিউনিটির পবিত্রতা নষ্ট করেছে। তারা শুধু শিখ কমিউনিটিতে অভিযান চালায়নি, গুরুদুয়ারা সংলগ্ন একটি স্কুলেও প্রবেশ করেছে।

গুরুদুয়ারার নিরাপত্তায় নিয়োজিত সদস্যরা প্রথমে তাদের বাঁধা দিলে তালেবান তাদের হুমকি দেয় বলে জানান ইন্ডিয়ান ওয়ার্ল্ড  ফোরামের সভাপতি। তালেবান বিক্ষিপ্তভাবে শিখ কমিউনিটিতে অভিযান চালিয়েছে। এ ছাড়া গুরুদুয়ারার কাছেই এমপি নরেন্দ্র সিং খাসলার অফিসেও অভিযান চালিয়েছে। তালেবানের নিপীড়নে শিখ কমিউনিটি গভীর উদ্বেগ প্রকাশ করেছে।

আফগানিস্তানে হিন্দু ও শিখ সম্প্রদায়কে রক্ষায় ভারতের কেন্দ্র সরকারের প্রতি ব্যবস্থা নেওয়ার আহ্বান জানিয়েছেন পুনেত সিং চন্দক। এ ছাড়া দখলকৃত আফগানিস্তানে জাতিসংঘ চার্টার বাস্তবায়ন করে সংখ্যালঘুদের রক্ষা করার আহ্বান জানানো হয়েছে।

এই মাসের শুরুর দিকে কাবুলের কার্তে পারওয়ানে গুরুদুয়ারা ধ্বংস করেছিল তালেবান। এ ঘটনায় গভীর উদ্বেগ জানায় ভারত সরকার। ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, ‘এই ঘটনা কেবল ভারতেরই নয়, গোটা বিশ্বের উদ্বেগের বিষয়।’ সূত্র : এএনআই

advertisement
advertisement