advertisement
advertisement

সব খবর

advertisement
DBBL
advertisement
advertisement

সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে ঢাবি শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
১৮ অক্টোবর ২০২১ ১২:৪৫ পিএম | আপডেট: ১৮ অক্টোবর ২০২১ ০১:৫২ পিএম
কয়েকশ শিক্ষার্থী শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেছেন । ছবি : আমাদের সময়
advertisement

বিভিন্ন স্থানে মন্দির, মণ্ডপ এবং সংখ্যালঘুদের বাড়িতে সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

আজ সোমবার সকাল সাড়ে ১০টার দিকে কয়েকশ শিক্ষার্থী শাহবাগ মোড়ে অবস্থান নিয়ে সড়ক অবরোধ করেন। এতে শাহবাগ থেকে পল্টন, সায়েন্স ল্যাব, বাংলা মোটর ও টিএসসি অভিমুখী সড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়।

এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় জড়ো হন জগন্নাথ হলসহ বিভিন্ন হলের আবাসিক শিক্ষার্থীরা। সেখান থেকে তারা মিছিল নিয়ে শাহবাগ মোড়ে আসেন। শাহবাগে এসে তারা রাস্তার ওপর বসে পড়েন। তারা এখনও সেখানে অবস্থান করছেন। এ সময় তারা মন্ত্রণালয় করতে হবে’, ‘মন্দিরে হামলা কেন, প্রশাসন জবাব চাই’- এ ধরনের স্লোগান দিতে থাকেন।

অবরোধ থেকে তারা সাম্প্রদায়িক হামলার সঙ্গে জড়িতদের চিহ্নিত করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান। এছাড়া তারা সংখ্যালঘুদের নিয়ে আলাদা মন্ত্রণালয় করারও দাবি জানান।

এদিকে, কুমিল্লার ঘটনার জের ধরে গত বুধবার থেকে দেশের অন্তত ১০ জেলায় পূজামণ্ডপ, মন্দিরসহ হিন্দুদের বাসাবাড়ি ও ব্যবসাপ্রতিষ্ঠানে হামলার ঘটনা ঘটেছে। এসব হামলার ঘটনায় ২৮টি মামলায় অজ্ঞাতসহ ৯ হাজার ৫২৫ জনকে আসামি করা হয়েছে। মামলায় এ পর্যন্ত ২২৯ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে জামায়াত-বিএনপির কয়েকজন নেতাও রয়েছেন।

advertisement
advertisement