advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

স্ত্রীর কপালে চুমু দিলেই বাড়বে স্বামীর আয়ু!

অনলাইন ডেস্ক
১৮ অক্টোবর ২০২১ ০৭:৩৭ পিএম | আপডেট: ১৮ অক্টোবর ২০২১ ০৭:৫১ পিএম
ছবি : প্রতীকী
advertisement

ভালোবেসে স্ত্রীর কপালে হয়তো সব পুরুষই চুমু দেন! কারণ ভালোবাসা প্রকাশের অন্যতম এক মাধ্যম হলো চুম্বন। জানলে অবাক হবেন, চুম্বনেরও অনেক উপকারিতা রয়েছে। বিশেষজ্ঞ বলছেন- চুম্বনের ফলে স্ট্রেস হরমোনের ক্ষরণ কমে যায়। ফলে ওই ব্যক্তি আনন্দিত হয় ও তার মন ভালো থাকে।

জার্মানির একদল ফিজিশিয়ান ও বিজ্ঞানীদের এক গবেষণায় উঠে আসে, চুম্বনের ফলে পুরুষের আয়ু বেড়ে যেতে পারে অন্তত ৫ বছর। ১৯৮০ সালে জার্মানিতে একটি সাইকোলজিক্যাল অধ্যয়ন হয়। দীর্ঘ দুই বছর পর এই সমীক্ষা শেষ হয়। এর ফলাফল বিচার করতে গিয়ে বিজ্ঞানীরা চমকপ্রদ সিদ্ধান্তে উপনীত হন।

এই সমীক্ষা থেকে জানা যায়, প্রতিদিন কাজে যাওয়ার আগে যে স্বামীরা তাদের স্ত্রীকে চুম্বন করে অফিসে যান তাদের বয়স গড়ে ৫ বছর বেশি বেড়ে যায়। আবার এই সমীক্ষা থেকেই এও জানা গেছে, অফিস যাওয়ার আগে যে স্বামী নিজের স্ত্রীকে গুডবাই কিস করে যান, তারা অন্যদের তুলনায় ২০ থেকে ৩৫ শতাংশ বেশি অর্থ উপার্জন করেন।

জার্মানির ১১০ জন শীর্ষ ইন্ডাস্ট্রিয়াল ম্যানেজাররা এই সমীক্ষায় অংশগ্রহণ করেছিলেন। তাদের প্রশ্নোত্তরের নমুনা বিশ্লেষণ করে জানা যায়, ৮৭ শতাংশ কর্মচারীরা স্ত্রীকে অফিস যাওয়ার আগে চুম্বন করে যান। আর তারা ভালো বেতন ও পদে কর্মরত। এই অধ্যয়নের প্রধান গবেষক ড. আর্থার সাজবোর মতে, চুম্বনের ফলে মানসিক প্রশান্তি বেড়ে যাওয়াই ইতিবাচকভাবে দিন শুরু হয়। যারা চুম্বন করেন না, তারা আত্মবিশ্বাসের অভাব নিয়েই ঘর থেকে বের হন।

advertisement
advertisement