advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

নানা আয়োজনে জন্মদিন উদযাপিত
শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস অদম্য আত্মবিশ্বাস

নিজস্ব প্রতিবেদক
১৯ অক্টোবর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ১৮ অক্টোবর ২০২১ ১০:৪৯ পিএম
advertisement

নানা কর্মসূচির মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট ভাই শেখ রাসেলের ৫৮তম জন্মদিন উদযাপিত হয়েছে। এবারই প্রথম জাতীয়ভাবে দিবসটি পালন করা হয়েছে। এবারের প্রতিপাদ্য ছিল- ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’। দিনটি উপলক্ষে গতকাল সোমবার সরকারিভাবে নানা আয়োজনের পাশাপাশি রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলোও হাতে নেয় বিভিন্ন কর্মসূচি।

‘শেখ রাসেল দিবস ২০২১’ উদযাপন উপলক্ষে গতকাল প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘শেখ রাসেল স্বর্ণপদক’সহ অন্যান্য প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আয়োজিত মূল অনুষ্ঠানে তিনি ভার্চুয়ালি অংশ নেন। এর আগে সকালে বনানী কবরস্থানে শেখ রাসেলের কবরে শ্রদ্ধা জানায় আওয়ামী লীগ। দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে এ সময় উপস্থিত ছিলেন সভাপতিম-লীর সদস্য মতিয়া চৌধুরী, আবদুুর রাজ্জাক, জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, ডা. দীপু মনি, আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আহমেদ হোসেন, আবু সাইদ আল মাহমুদ স্বপন, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, উপদপ্তর সম্পাদক সায়েম খান প্রমুখ। এ ছাড়া ঢাকা মহানগর আওয়ামী লীগ, যুবলীগ, কৃষক লীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, মৎস্যজীবী লীগসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতারা শ্রদ্ধা নিবেদন করেন।

এদিকে শেখ রাসেল রোলার স্কেটিং স্টেডিয়াম প্রান্তে রোলার স্কেটিং প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করা হয়। সকালে শেখ রাসেল দিবস-২০২১ উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী গণভবনে আয়োজিত এক অনুষ্ঠানের মাধ্যমে স্মারক ডাকটিকিট, উদ্বোধনী খাম এবং সিলমোহর অবমুক্ত করেন। তথ্যপ্রযুক্তি

বিভাগ বেলা ৩টায় এক সেমিনার এবং সন্ধ্যায় ৬টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক কনসার্টের আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক। দিনটি উপলক্ষে আলোচনাসভা ও দোয়া মাহফিলের আয়োজন করে কৃষক লীগ। রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন কনভেনশন সেন্টারে এ আয়োজন করা হয়। সংগঠনের সভাপতি কৃষিবিদ সমীর চন্দের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক কৃষিবিদ বিশ্বনাথ সরকার বিটুর সঞ্চালনায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া প্রমুখ।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে কোরআন খতম, মিলাদ এবং অসহায় ও দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ করেছে বাংলাদেশ আওয়ামী যুবলীগ। রাজধানীর বনানী কবরস্থানের মূল ফটকে এ আয়োজন করে সংগঠনটি। এ সময় উপস্থিত ছিলেন যুবলীগের চেয়ারম্যান শেখ ফজলে শামস পরশ ও সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান নিখিল। আলোচনাসভা, দেয়া মাহফিল ও কেক কাটার মাধ্যমে দিনটি উদযাপন করে আওয়ামী মৎস্যজীবী লীগ। গুলিস্তানের নিজ কার্যালয়ের এ আয়োজনে সংগঠনের সভাপতি মো. সায়ীদুর রহমানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. আবদুস সোবাহান গোলাপ। অনুষ্ঠানটি সঞ্চালনা করে সাধারণ সম্পাদক শেখ আজগর নষ্কর।

মিরপুরে শেখ ফজিলাতুন নেছা মুজিব মহিলা কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে নবনির্মিত ‘শেখ রাসেল’ মঞ্চ উদ্বোধন, আলোচনাসভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ। জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক শহীদুল আলমের সভাপতিত্বে আরও বক্তব্য দেন ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক মো. হামিদুর রহমান, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. জয়নাল আবেদীন মোল্লা, বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক মো. বিল্লাল হোসেন, প্রবাসীকল্যাণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. জাহিদুল হক প্রমুখ।

এ ছাড়াও সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন, দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজ, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, জাপানের টোকিওস্থ এবং ভিয়েতনামে হ্যানয় বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় শেখ রাসেল দিবস-২০২১ উদযাপন করেছে।

advertisement
advertisement