advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বঙ্গবন্ধু সাফারি পার্ক
জেব্রা পরিবারে ৩১ নম্বর অতিথি

গাজীপুর সদর প্রতিনিধি
১৯ অক্টোবর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ১৯ অক্টোবর ২০২১ ০৯:১৯ এএম
advertisement

গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে গতকাল সোমবার ভোরে আরও একটি জেব্রা শাবকের জন্ম হয়েছে। এতে জেব্রার সংখ্যা দাঁড়াল ৩১-এ। সাফারি পার্কে এখন পর্যন্ত জেব্রা প্রজননের হার সবার উপরে।বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বন্যপ্রাণী পরিদর্শক সারোয়ার হোসেন খান বলেন, নতুন এ জেব্রা শাবকটি পুরুষ। ইতিপূর্বে পার্কে ১৪টি পুরুষ ছিল। নতুন শাবক নিয়ে তা দাঁড়িয়েছে ১৫-তে। আর মাদি রয়েছে ১৬টি।

গতকাল ভোরে এ শাবকটির জন্ম হয়। পরে সকালে তাদের বেষ্টনীতে নতুন শাবককে তার মায়ের সঙ্গে ঘুরতে দেখা যায়। এদিক-ওদিক দৌড়াদৌড়ি করছে, আবার কিছুক্ষণ পর আবার মায়ের দুধ খেতে আসছে। শাবকের নিরাপত্তার জন্য সার্বক্ষণিক তীক্ষè দৃষ্টি তার মায়ের। নতুন শাবকের তিড়িং-বিড়িং নাচানাচিতেও দর্শনার্থীরা বিশেষ বিনোদন খুঁজে পাচ্ছেন। মা জেব্রার পুষ্টিমানের কথা বিবেচনা করে খাদ্যে পরিবর্তন আনা হয়েছে। আর সাফারি পার্কে দর্শনার্থীদের এখন অন্যতম আকর্ষণ এই জেব্রা, বিশেষ করে শিশুদের।

তিনি আরও বলেন, জেব্রার প্রধান খাবার ঘাস। এখন তাকে ঘাসের পাশাপাশি গাজর, ছোলা ও ভুসি দেওয়া হচ্ছে। আফ্রিকান প্রাণী এ জেব্রা পুরুষ চার ও মাদি তিন বছরে প্রজননের উপযোগী হয়। প্রাকৃতিক পরিবেশে এরা ২০ বছর বেঁচে থাকতে পারে।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা তবিবুর রহমান বলেন, কয়েকটি গ্রুপে বিভক্ত হয়ে এখন পাল তৈরি করে ঘুরে বেড়াচ্ছে জেব্রাগুলো। এক সময় বিদেশ থেকে এসব প্রাণী আমদানি করলেও এখন আর আমদানি করতে হবে না। সঠিক আবহাওয়া, প্রয়োজনীয় খাদ্য ও নজরদারির কারণেই এখানে জেব্রা পরিবার বড় হয়ে উঠছে।

 

 

 

 

 

advertisement
advertisement