advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

চাকরি গেল সরকারি জাদুকরের

আমাদের সময় ডেস্ক
১৯ অক্টোবর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ১৯ অক্টোবর ২০২১ ০১:৫৪ এএম
advertisement

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরে গেলে অদ্ভুত দেখতে এক মানুষের দেখা পাওয়া যায়। সাদাকালো চুল-দাড়ি, হাতে লম্বা লাঠি আর কালো লম্বা আলখাল্লা পরা ওই বৃদ্ধ শহরটির সরকারি নথিভুক্ত চাকরিজীবী। ক্রাইস্টচার্চের ‘সরকারি জাদুকর’ বলা যায় ওই বৃদ্ধকে। কয়েক দশক ধরে এ কাজের জন্য শহর

কর্তৃপক্ষ তাকে বেতন দিয়ে আসছে। সম্প্রতি চাকরি হারিয়েছেন ওই জাদুকর।

ক্রাইস্টচার্চ সিটি কাউন্সিল ইয়ানের সঙ্গে চাকরির চুক্তি বাতিল করেছে। সরকারি জাদুকর হিসেবে টানা ২৩ বছর সেবা দিয়েছেন ইয়ান ব্র্যাকেনবুরি চানেল। ক্রাইস্টচার্চের কেন্দ্রে জাদুকর সেজে নেচে-গেয়ে বিনোদন দিতেন পর্যটকদের। শহরটিতে ভ্রমণ করা পর্যটকদের কাছে অন্যতম আকর্ষণ ছিলেন ৮৮ বছরের ইয়ান। শহর কর্তৃপক্ষ ইয়ানকে প্রতিবছর ১৬ হাজার নিউজিল্যান্ড ডলার বা প্রায় ১১ হাজারের বেশি মার্কিন ডলার বেতন দিত।

সিটি কাউন্সিলের ওয়েবসাইটে বলা হয়েছে, ক্রাইস্টচার্চ একমাত্র শহর যার ১৯৮২ সাল থেকে সরকারি বেতনভুক্ত জাদুকর পদটি ছিল। চাকরির শুরুর দিকে ইয়ান প্রতিবছর ৩ লাখ ৬৮ হাজার ডলার বেতন পেতেন। এ জন্য তাকে কর দিতে হতো না। সরকারি জাদুকরের নামে ড্রাইভিং লাইসেন্সও ছিল। সময়ের সঙ্গে সঙ্গে তার বেতন কমেছে।

এত বছরের চাকরি হারিয়ে ভীষণ হতাশ ইয়ান। যুক্তরাজ্যের লন্ডনে জন্ম নেওয়া ইয়ান লিডস ইউনিভার্সিটি থেকে মনোবিদ্যা ও সমাজবিদ্যায় স্নাতক করেছেন। কাজ করতেন দেশটির বিমানবাহিনীতে। ১৯৭৪ সালে তিনি ক্রাইস্টচার্চে যান। পরে শহরটির সরকারি জাদুকরের পদে যোগ দেন। নিউজিল্যান্ডের আর্ট গ্যালারির পরিচালকদের জোট তাকে ‘জীবন্ত শিল্পকর্ম’ বলে আখ্যায়িত করেছে।

advertisement
advertisement