advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

পিতা-পুত্রের বয়স যখন ২৩

ফয়সাল আহমেদ
২০ অক্টোবর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২০ অক্টোবর ২০২১ ১২:৩১ এএম
শাহরুখ খান ও তার ছেলে আরিয়ান খান। পুরোনো ছবি
advertisement

বাবা-ছেলের জীবনের গল্প এক রকম হবে না- এটা স্বাভাবিক। বাবারা কষ্টই করেন সন্তানের হাসি মুখ দেখার জন্য। বিত্তবান সন্তান বৃদ্ধ বয়সে বাবাকে দেখে না- এ রকম গল্প প্রচুর; কিন্তু একজন সফল বাবা তার সন্তানকে দেখেন না- এ গল্প নেই বললেই চলে। কারণ সন্তানের কষ্ট বাবারা কখনো সহ্যই করতে পারেন না। তার পরও কিছু কিছু সময় বাবার কিছুই করার থাকে না। চাইলেও সন্তানের মুখে হাসি ফোটাতে পারেন না। বর্তমানে এমনই এক পরিস্থিতিতে আছেন শাহরুখ খান।

পাঁচ হাজার কোটি টাকার মালিক বলিউড বাদশাহর বড় ছেলে আরিয়ান খান এখন আছেন কারাগারে। অথচ সন্তানের জন্য মাসে তিনি খরচ করতে পারছেন মাত্র চার হাজার টাকা! এই টাকায় কারাগারের ক্যান্টিন থেকে কিনতে পারবেন শুকনো খাবার; কিন্তু কারাগারের সেই খাবার খেতে পারছেন না আরিয়ান। না পারারই কথা, সোনার চামচ মুখে নিয়ে জন্মনো কেউই এই খবারে অভ্যস্ত নয়। ছেলেকে মুক্ত করতে সবচেয়ে দামি উকিল নিয়োগ করেছেন শাহরুখ; কিন্তু জামিন মেলেনি। গত ২ অক্টোবর থেকে কারাগারে আছেন আরিয়ান। আজ তার পরবর্তী জামিন শুনানি হবে।

আরিয়ানকে নিয়ে বিস্তারিত লিখেছেন- ফয়সাল আহমেদ

বয়স যখন ২৩শাহরুখ খান

আরিয়ান খানের বয়স এখন ২৩ বছর। গত ২ অক্টোবর মুম্বাই থেকে গোয়াগামী একটি বিলাসবহুল জাহাজ থেকে আরিয়ান খান এবং তার বন্ধুদের আটক করে মাদক নিয়ন্ত্রণ ব্যুরো। তাদের বিরুদ্ধে মাদক ব্যবহারের অভিযোগ আনা হয়। একাধিক শুনানিতেও জামিন মেলেনি আরিয়ানের। বরং আন্তর্জাতিক মাদক চক্রের সাথে যোগসাজশের অভিযোগে মাদক নিয়ন্ত্রণ ব্যুরো বারবার জামিনের বিরোধিতা করছে, আর তাতেই আরিয়ানের কারাবাস। অনেকে বলছেন, আসলে আরিয়ান নয়, মূল টার্গেট শাহরুখ খান।

অনেকে বলছেন, ধর্মীয় পরিচয়ের কারণেই শাহরুখকে টার্গেট করা হয়েছে। অনেকে বলছেন, লঘুপাপে গুরুদ- পাচ্ছেন আরিয়ান; কিন্তু এই একই বয়সে শাহরুখ খান কী করেছেন? ১৯৬৫ সালের ২ নভেম্বর জন্ম নেওয়া শাহরুখ এই ২৩ বছর বয়সেই শুরু করেছিলেন অভিনয়। ১৯৮৮ সালে জীবনে প্রথম ‘দিল দরিয়া’ নামের একটি টিভি ধারাবাহিকে কাজ করার চুক্তিবদ্ধ হন; কিন্তু নানা সমস্যায় এর কাজে বিলম্ব ঘটায় শেষ পর্যন্ত ১৯৮৯ সালে ‘ফৌজি’ নামের ধারাবাহিকেই তার অভিনয় জীবনের শুরু হয়। এই নাটকে তিনি অভিমান্যু রায় চরিত্রে অভিনয় করেন। তার অভিনয় এতটাই নজর কাড়া হয় যে, অনেক সমালোচক তার অভিনয়ের প্রশংসা করতে গিয়ে কিংবদন্তি অভিনেতা দীলিপ কুমারের সাথে তুলনা করেন।

কয়েদি নম্বর ৯৫৬

‘বীর-জারা’ ছবিতে পাকিস্তানি জেলবন্দি অবস্থায় দেখানো হয়েছিল শাহরুখ খানকে। কারাগারে দাঁড়িয়ে শাহরুখের গলায়, ম্যায় কয়েদি নম্বার ৭৮৬ সংলাপ শুনে উল্লাসে ফেটে পড়েননি এমন মানুষ পাওয়া মুশকিল। সেই সংলাপই সত্যি হয়ে ফিরে এসেছে তার ছেলের জীবনে! মুম্বাইয়ের আর্থার রোডে শাহরুখপুত্র আরিয়ানের পরিচয় কয়েদি নম্বর ৯৫৬। জেল সূত্রের খবর, সেখানে মানিয়ে নিতে যথেষ্ট অসুবিধায় পড়ছেন আরিয়ান।

খাবার

কারাগারের খাবারই খেতে হচ্ছে আরিয়ানের। এখানে বাইরে থেকে খাবার পাঠানোর নিয়ম নেই। প্রথম কয়েকদিন কারাগারের খাবার না খেলেও ইদানীং সেই খাবার খেতে বাধ্য হচ্ছেন আরিয়ান। ১১ সেপ্টেম্বর কারাগারের ডাকঘরে চার হাজার টাকার মানিঅর্ডার করেন বাবা শাহরুখ। নিয়ম অনুযায়ী খাবার খরচ বাবদ মাসে সর্বোচ্চ এই টাকা পাঠানো যায়।

পোশাক

আপাতত বাড়ি থেকে পাঠানো পোশাক পরছেন আরিয়ান। করোনা আবহে এ বিষয়ে আলাদা নিয়ম আছে। তবে এখন পর্যন্ত কারাগারের পোশাক পরতে হয়নি তাকে।

কীভাবে কাটছে দিন

কয়েদিদের সকাল ৬টার মধ্যে ঘুম থেকে উঠতে হয়। আরিয়ান তার ব্যতিক্রম নন। সকাল ৭টায় নাস্তা পরিবেশন করা হয়। সকাল ১১টায় দুপুরের খাবার। সন্ধে ৬টার মধ্যে রাতের খাবার খেয়ে নিতে হয়। তার পর থেকে বন্ধ হয়ে যায় জেলের ব্যারাক। বিকালে জেলের মধ্যেই একটি খোলা জায়গায় ঘোরাঘুরি করেন কয়েদিরা। আরিয়ানও সেখানে যাচ্ছেন; কিন্তু আরিয়ান কোথায় যাচ্ছেন, কী করছেন, তা পর্যবেক্ষণ করছেন জেলের আধিকারিকরা।

ভুল স্বীকার

আরিয়ান খানকে জিজ্ঞাসাবাদ যেমন চলছে, চলছে কাউন্সেলিংও। মনোবিদদের সঙ্গে কথাবার্তা বলছেন আরিয়ান। ন্যারকোটিক্স কন্ট্রোল ব্যুরো (এনসিবি) সূত্রের খবর, নিজের ভুল স্বীকার করেছেন আরিয়ান। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিক সমীর ওয়াংখেড়ের সঙ্গে খোলাখুলি কথা বলেছেন ২৩ বছর বয়সী শাহরুখপুত্র। সমীরকে আরিয়ান কথা দিয়েছেন- তিনি যা করেছেন, তার পুনরাবৃত্তি আর কখনো হবে না। তিনি বলেছেন, আমি একদিন এমন কিছু করব, যাতে আপনি গর্বিত হবেন।

advertisement
advertisement