advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

বঙ্গবন্ধুকে কটূক্তির অভিযোগ
অধ্যাপক সিরাজুলসহ তিনজনের বিরুদ্ধে নালিশি মামলা

চট্টগ্রাম ব্যুরো
২০ অক্টোবর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২০ অক্টোবর ২০২১ ০২:০১ এএম
advertisement

একটি প্রকাশনা প্রবন্ধে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে কটূক্তির অভিযোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমেরিটাস সিরাজুল ইসলাম চৌধুরী, বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক রাশেদ রউফ ও লেখক নেছার আহমেদের বিরুদ্ধে নালিশি মামলা করা হয়েছে।

গতকাল মঙ্গলবার সকালে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালতে মামলাটি করেন চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ মোল্লাপাড়া এলাকার বাসিন্দা নাজিম উদ্দীন সুজন। আদালত এ বিষয়ে আদেশের জন্য আগামী রবিবার দিন ধার্য করেছেন।

অভিযোগে বলা হয়, অধ্যাপক সিরাজুল ইসলামের প্রবন্ধে বলা হয়, ‘একাত্তরের আগের শেখ মুজিব আর পরের শেখ মুজিব এক নন, বড়ই সত্য কথা।’ আরেক লাইনে লেখা হয়, ‘নৈতিক পতনই তার দৈহিক পতন ডেকে আনে।’ প্রবন্ধের একাধিক লাইনে বঙ্গবন্ধুকে নিয়ে কটূক্তি করায় বাদী রাজনৈতিক সচেতন ব্যক্তি হিসেবে আদালতের আশ্রয় নিয়েছেন।

বাদীর আইনজীবী শাহিদা নূর বলেন, চট্টগ্রাম একাডেমি থেকে ২০২০ সালের ১৭ মার্চ জাতির পিতার জন্মশতবার্ষিকীতে ‘জাতির পিতা’ নামে একটি পুস্তক প্রকাশিত হয়। এতে ‘শেখ মুজিবের গোপন শত্রু’ নামে প্রবন্ধে বঙ্গবন্ধুর প্রতি অবমাননার অভিযোগে মামলাটি করা হয়েছে। প্রবন্ধটির লেখক অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। তাকে অভিযুক্তের তালিকায় ৩ নম্বর, নেছার আহমেদ ও রাশেদ রউফকে যথাক্রমে ১ ও ২ নম্বরে রাখা হয়েছে।

advertisement
advertisement