advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

আজ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী

জবি প্রতিনিধি
২০ অক্টোবর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২০ অক্টোবর ২০২১ ০২:০১ এএম
advertisement

পুরান ঢাকার ঐতিহ্যবাহী শিক্ষালয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১৬তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ বুধবার। পবিত্র ঈদে মিলাদুন্নবী (স) ও লক্ষ্মীপূজা থাকায় বিশ্ববিদ্যালয় দিবসের কর্মসূচি আগামীকাল উদ্্যাপিত হবে। করোনা পরিস্থিতির কারণে গত বছরের মতো এবারও প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত হবে স্বল্প পরিসরে।

আগামীকাল বেলা ১১টায় প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করবেন উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক। দুপুর ১২টায় অনুষ্ঠিত হবে ভার্চুয়াল আলোচনাসভা। এ ছাড়া বিশ্ববিদ্যালয়ের আধুনিক মেডিক্যাল

সেন্টারে টিকা কেন্দ্র উদ্বোধন করার কথা।

ঊনবিংশ শতাব্দীর দ্বিতীয়ার্ধে ঢাকায় পূর্ববঙ্গ ব্রাহ্ম সমাজের শিক্ষা কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত হয় ব্রাহ্ম স্কুল। বুড়িগঙ্গা নদীর তীরে গড়ে ওঠা এক সময়ের এ পাঠশালাটি আজ স্বায়ত্তশাসিত বিশ্ববিদ্যালয়। সার্ধশত বছরে শিক্ষালয়টির আছে গৌরবের ইতিহাস। ভাষা আন্দোলন, শিক্ষা আন্দোলন, আগরতলা ষড়যন্ত্র মামলা, ছয় দফা ও ১১ দফার আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুথান ও মুক্তিযুদ্ধসহ ইতিহাসের গুরুত্বপূর্ণ সব অধ্যায়ে অবদান রেখেছে জবি।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ইমদাদুল হক বলেন, জবিকে একটি প্রকৃত বিশ্ববিদ্যালয়ে রূপ দিতে কাজ করছে বিশ^বিদ্যালয় প্রশাসন। গবেষণা খাতে গতবারের চেয়ে বাজেট দ্বিগুণ করা হয়েছে। পাশাপাশি লাইব্রেরি, আইসিটি, কম্পিউটার কেনা- এমন প্রয়োজনীয় বিষয়ে বাজেট বাড়ানো হয়েছে। সম্প্রতি বাংলাদেশ বিজ্ঞান ও গবেষণা শিল্প পরিষদের (বিসিএসআইআর) একটি চুক্তি করা হয়েছে, যার মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থীরা সহজে গবেষণা করতে পারে। শিগগিরই পরমাণু শক্তি কমিশন, ঢাকা বিশ^বিদ্যালয় ও বুয়েটের সঙ্গে চুক্তি করা হবে।

advertisement
advertisement