advertisement
advertisement
advertisement
advertisement

বাংলাদেশে হিন্দুসহ সকলের নিরাপত্তা নিশ্চিতের আহ্বান অ্যামনেস্টির

আমাদের সময় ডেস্ক
২০ অক্টোবর ২০২১ ১২:০০ এএম | আপডেট: ২০ অক্টোবর ২০২১ ০২:০২ এএম
advertisement

বাংলাদেশে দুর্গাপূজার সময় বিভিন্ন স্থানে হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা, ভাঙচুর, নির্যাতনের তীব্র নিন্দা জানিয়েছে মানবাধিকার সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল (এআই)। একই সঙ্গে বাংলাদেশে হিন্দুসহ অন্য সব সম্প্রদায় ও মানুষের নিরাপত্তা বিধান এবং ন্যায়বিচার পাওয়ার সুযোগ নিশ্চিতে সরকারকে আহ্বান জানিয়েছে তারা। গত সোমবার এক বিবৃতিতে এআইর দক্ষিণ এশিয়াবিষয়ক ক্যাম্পেইনার সাদ হাম্মাদি এ আহ্বান জানান। বিবৃতিতে হাম্মাদি বলেন, বাংলাদেশে

advertisement

হিন্দু সম্প্রদায়ের পূজাম-প, বাড়িঘর ও ব্যবসা প্রতিষ্ঠানে হামলা ক্রমবর্ধমান সংখ্যালঘুবিরোধী মনোভাবের লক্ষণ। অনেক বছর ধরে বাংলাদেশে বারবার ব্যক্তিবিশেষের বিরুদ্ধে এবং সাম্প্রদায়িক সহিংসতা, সংখ্যালঘুদের বাড়িঘর এবং মন্দিরে হামলা হয়েছে। এতে এটাই দেখা যাচ্ছে যে, সংখ্যালঘুদের নিরাপত্তা দিতে ব্যর্থ হচ্ছে রাষ্ট্র। ধর্মীয় স্পর্শকাতরাতাকে টার্গেট করে সাম্প্রদায়িক উত্তেজনা ছড়ানো মানবাধিকারের ভয়াবহ লঙ্ঘন। এ অবস্থায় দেশের সংখ্যালঘুদের সমস্যা সমাধানে সরকারের উচিত অবিলম্বে সুচিন্তিত পদক্ষেপ নেওয়া।

সাম্প্রতিক হামলায় ক্ষতিগ্রস্তরা যাতে ন্যায়বিচার এবং কার্যকর প্রতিকার পান তা নিশ্চিতের আহ্বান জানিয়ে হাম্মাদি বলেন, কর্তৃপক্ষকে দ্রুততার সঙ্গে পূর্ণাঙ্গ, পক্ষপাতিত্বহীন এবং স্বচ্ছ তদন্ত করতে হবে। সেই সঙ্গে সহিংসতা, ভাঙচুরের জন্য সন্দেহভাজনদের সুষ্ঠু বিচারের আওতায় আনা উচিত।

advertisement