advertisement
advertisement
advertisement
DBBL
advertisement
advertisement

অস্কারে বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’

বিনোদন প্রতিবেদক
২১ অক্টোবর ২০২১ ০৪:৪৪ পিএম | আপডেট: ২১ অক্টোবর ২০২১ ০৫:৩৩ পিএম
‘রেহানা মরিয়ম নূর’ সিনেমার একটি দৃশ্য
advertisement

প্রতি বছরের মতো এবারও অস্কারের ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম প্রতিযোগিতায় অংশগ্রহণের উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফেডারেশন অফ ফিল্ম সোসাইটিজ। এ লক্ষ্যে সিনেমা বাছাইয়ের জন্য আট সদস্যের একটি কমিটিও গঠন করা হয়। আর গত ৪ অক্টোবর বাছাই প্রক্রিয়ায় অংশগ্রহণের জন্য সিনেমা আহ্বান করা হয়। বাছাই কমিটির সভায় আব্দুল্লাহ মোহাম্মদ সাদের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’কে মনোনীত করা হয়।

অস্কারের ৯৪তম আসরে বেস্ট ইন্টারন্যাশনাল ফিচার ফিল্ম (বিদেশি ভাষার প্রতিযোগিতা) বিভাগে বাংলাদেশের সিনেমা হিসেবে প্রতিনিধিত্ব করবে আজমেরী হক বাঁধন অভিনীত ‘রেহানা মরিয়ম নূর’। আগামী নভেম্বরে দেশের সিনেমা হলে মুক্তি দেওয়ার শর্তে অস্কারের বিদেশি ভাষার প্রতিযোগিতা বিভাগে এটি মনোনীত করে বাংলাদেশ অস্কার কমিটি।

সিনেমার গল্প আবর্তিত হয়েছে বেসরকারি মেডিক্যাল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূরকে কেন্দ্র করে। সেখানে রেহানা একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক। ঝঞ্ঝাবিক্ষুব্ধ তার জীবন৷ এক সন্ধ্যায় কলেজ থেকে বের হয়ে তিনি এমন এক ঘটনা প্রত্যক্ষ করেন, যা তাকে প্রতিবাদী করে তোলে।

‘রেহানা মরিয়ম নূর’র চিত্রনাট্য লিখেছেন নির্মাতা সাদ নিজেই। এর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আফিয়া জাহিন জাইমা, কাজী সামি হাসান, আফিয়া তাবাসসুম বর্ণ, ইয়াছির আল হক, সাবেরী আলম। পোটোকল ও মেট্রো ভিডিও’র ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন সিঙ্গাপুরের জেরেমি চুয়া। নির্বাহী প্রযোজক এহসানুল হক। সিনেমাটোগ্রাফি করেছেন তুহিন তুমিজুল। সহ প্রযোজনা করেছে সেন্সমেকারস প্রোডাকশন।

advertisement
advertisement